ঈদের আগে সূচকের উত্থানে লেনদেন শেষ পুঁজিবাজারে

পবিত্র ঈদুল আজহার আগে শেষ কার্যদিবসে সূচকের উত্থানে শেষ হয়েছে দেশের দুই পুঁজিবাজারের লেনদেন। আজ বৃহস্পতিবার লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৪ পয়েন্ট। তবে গত কার্যদিবসের চেয়ে কমেছে লেনদেনের পরিমাণ। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক (সিএএসপিআই) বেড়েছে ৪৪ পয়েন্ট।

ডিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ৪১০ কোটি ৫৬ লাখ টাকা, যা গত কার্যদিবসের চেয়ে ৩৯ কোটি টাকা কম। গত কার্যদিবস লেনদেনের পরিমাণ ছিল ৪৪৯ কোটি টাকা। আজ হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৮টির, কমেছে ৬৩টির। অপরিবর্তিত আছে ৬১টির দর।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, জেএমআই সিরিঞ্জেস, গ্রামীণফোন, ফরচুন, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিকস, বঙ্গজ, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড ও স্কয়ার ফার্মা।


অন্যদিকে, সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ৭৪টির। অপরিবর্তিত আছে ৩৯টির দর।

ঈদুল আজহা উপলক্ষে নয় দিন বন্ধ থাকবে দেশের দুই পুঁজিবাজার। ১২ আগস্ট ঈদ । ১১ আগস্ট রোববার থেকে ১৪ আগস্ট বুধবার পর্যন্ত চার দিন থাকবে ঈদের ছুটি। এর আগে ৯ ও ১০ আগস্ট শুক্র ও শনিবার সাপ্তাহিক বন্ধ। ১৪ আগস্টের পরের দিন ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারি ছুটি। তাঁর পরের দুই দিন ১৬ ও ১৭ আগস্ট শুক্র ও শনিবার সাপ্তাহিক বন্ধ। ১৮ আগস্ট আবার শুরু হবে লেনদেন।