ভারত ও বাংলাদেশে এল 'ফিমেল ফাউন্ড্রি' প্রজেক্ট

ভারত ও বাংলাদেশে এল ‘ফিমেল ফাউন্ড্রি’ প্রজেক্ট। ছবি: টুইটার
ভারত ও বাংলাদেশে এল ‘ফিমেল ফাউন্ড্রি’ প্রজেক্ট। ছবি: টুইটার

ভারত ও বাংলাদেশে শুরু করতে যাচ্ছে ফিমেল ফাউন্ড্রি প্রোজেক্ট। সিঙ্গাপুরে সফলভাবে পরিচালনার পর ফিমেল ফাউন্ড্রি উদ্যোগটি বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ভারত ও বাংলাদেশে পরিচালনা করা হচ্ছে।

One@DentsuAegis এর অংশ হিসেবে ডেন্টসু এইজিস নেটওয়ার্ক এবং তাদের ডিজিটাল পারফরম্যান্স এজেন্সি আই প্রসপেক্ট যৌথভাবে নারী উদ্যোক্তাদের স্টার্টআপ ব্যবসার উন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সহযোগিতা দিতে ফিমেল ফাউন্ড্রি প্রোজেক্টের যাত্রা শুরু। One@DentsuAegis প্রোগ্রামটি ব্যবসায় নতুনত্ব ও বৈচিত্র্য প্রণয়নের লক্ষ্যে গঠন করা হয়েছে।

ব্যবসায় নতুনত্ব ও ভিন্ন কিছু যোগ করাই ফিমেল ফাউন্ড্রি প্রতিষ্ঠার মূল লক্ষ্য। বর্তমানে ডিজিটাল অর্থনীতির যুগে ব্যবসা পরিচালনায় প্রতিদিনই জটিলতা বাড়ছে। এ জটিলতাগুলো কাটিয়ে একজন নারী উদ্যোক্তাকে সফলতার দিকে এগিয়ে যাওয়ার দিকনির্দেশনা দিতে ফিমেল ফাউন্ড্রি বিভিন্ন প্রশিক্ষণ, ডিজিটাল সেবা, যোগাযোগ স্থাপন ও রিসোর্স দিয়ে সহযোগিতা করবে। লিঙ্গবৈষম্য দূর করে নারী-পুরুষ সমতা আনতে নারী উদ্যোক্তাদের ক্ষমতায়ন, দক্ষতার উন্নয়ন ও নিরাপদ বিনিয়োগ সংগ্রহের ক্ষেত্রে অভিজ্ঞ পরামর্শ প্রদান করার উদ্দেশ্য নিয়ে ফিমেল ফাউন্ড্রি গঠিত হয়েছে।

আই প্রোসপেক্ট ইন্ডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা রুবিনা সিং বলেন, ‘আপনারা জানেন যে, বিশ্বব্যাপী আই প্রসপেক্টের সবগুলো অফিসেই নারী নেতৃত্ব রয়েছে। অভ্যন্তরীণভাবে, নারী নেতৃত্ব প্রতিষ্ঠার জন্য আমাদের বিভিন্ন কর্মসূচি আছে। যেমন- Women@iprospect এমনই একটি উদ্যোগ যা আমাদের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত জুনিয়র ও মিড লেভেলের নারীরা যাদের মধ্যে আগামী দিনে নেতৃত্ব দেওয়ার সম্ভাবনা রয়েছে তাদের বিভিন্নভাবে সহযোগিতা করে থাকে।

বাংলাদেশে ডেন্টসু অ্যাফিলিয়েট অপারেশন- ম্যাকম, মিডিয়াএক্সিস এবং ডি’রিচ-এর সিএসআর অ্যান্ড সোশ্যাল ইনিশিয়েটিভসের গ্রুপ হেড সাদিয়া আফরীন চৌধুরী বলেন, ‘বাংলাদেশে আমাদের যতগুলো প্রতিষ্ঠান রয়েছে, সবগুলোতেই আমরা আমাদের নারী সদস্যদের দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছি, যেন তারা সিনিয়র ও মিড লেভেলে কাজ করতে পারেন। আমরা সব সময় চেষ্টা করি এমন কর্মপরিবেশ তৈরি করতে যেখানে নারীদের অংশগ্রহণ বেশি থাকে এবং তারা যেন আরও দক্ষতা অর্জন করতে পারেন।

ডেন্টসু এইজিস নেটওয়ার্কের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের প্রধান নির্বাহী এবং ডেন্টসু এইজিস নেটওয়ার্ক ভারতের চেয়ারম্যান আশীষ ভাসিন বলেন, ডেন্টসু এইজিস নেটওয়ার্ক সব সময় উদ্যোক্তাদের উৎসাহ ও সহযোগিতা দিয়ে আসছে। প্রতিষ্ঠানে নেতৃত্ব দান থেকে শুরু করে নতুন ব্যবসা শুরু করা-এই সব ক্ষেত্রেই নারী এখন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ফিমেল ফাউন্ড্রির মতো উদ্যোগকে ভারতে পরিচালনা করতে পেরে এবং বাংলাদেশে সম্প্রসারণ করতে পেরে আমরা গর্বিত। কারণ আমরা বিশ্বাস করি আজকের প্রতিযোগিতাপূর্ণ বিশ্বে সামনে এগিয়ে যেতে হলে সঠিক দিকনির্দেশনা পাওয়া অত্যন্ত জরুরি।

প্রশিক্ষণে অংশগ্রহণে আগ্রহী প্রার্থীদের অংশ নেওয়ার জন্য কিছু শর্ত ও নিয়মাবলী রয়েছে। আগ্রহী প্রার্থীদের অবশ্যই নিজেদের একটি ব্যবসা প্রতিষ্ঠান থাকতে হবে অথবা যে কোনো প্রতিষ্ঠানের শেয়ার হোল্ডার ও নেতৃত্বস্থানীয় পদে বহাল থাকতে হবে। প্রতিষ্ঠানটি অবশ্যই কমপক্ষে ১ বছর ধরে চলমান থাকতে হবে ও নিয়মিত আয় থাকতে হবে। প্রযুক্তি নির্ভর ব্যবসা (যেমন-প্রযুক্তি নির্ভর শিক্ষামূলক সেবা, ফিন্যান্সিয়াল টেকনোলজি, সফটওয়্যার ডেভেলপমেন্ট, অ্যাপ ডেভেলপমেন্ট, অ্যাপ নির্ভর সেবা ইত্যাদি) অগ্রাধিকার পাবে। সরাসরি প্রযুক্তি নির্ভর না হলেও ভবিষ্যতে সাফল্য অর্জনের জন্য প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা থাকলে সে প্রতিষ্ঠানও অংশগ্রহণ করতে পারবে। আয় ও মুনাফা বৃদ্ধির জন্য দীর্ঘমেয়াদী ব্যবসা পরিকল্পনা থাকতে হবে।

নির্বাচিত প্রার্থী আগামী ৬-৮ নভেম্বর, ২০১৯ ভারতের মুম্বাইয়ে ফিমেল ফাউন্ড্রি আয়োজিত তিন দিনব্যাপী বুট ক্যাম্পে অংশ নেবেন। প্রোগ্রামটি এবং নিবন্ধন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন: ভিজিট করুন: www.femalefoundry.com অথবা https://www.facebook.com/Dreachbd