স্পর্শেই ব্যাংকসেবা 'সিটিটাচ'

সিটিটাচ
সিটিটাচ

ব্যাংকসেবার জন্য এখন আর লাইনে দাঁড়াতে হচ্ছে না। সেটা হোক না কোথাও টাকা পাঠানো বা বিল পরিশোধের জন্য। সিটি ব্যাংকের অ্যাপ সিটিটাচ সেবা ব্যাংকিং সেবাকে এনে দিয়েছে গ্রাহকের হাতের মুঠোয়। এর ফলে স্পর্শেই ব্যাংকিং সুবিধা পাচ্ছেন সিটি ব্যাংকের গ্রাহকেরা।

আর দিনরাত সব সময় চালু থাকায় ব্যাংকটির ২ লাখ ২০ হাজার গ্রাহক এখন এ সেবার নিয়মিত ব্যবহারকারী। প্রতি মাসে প্রায় ৪০০ কোটি টাকা লেনদেন হচ্ছে সিটি ব্যাংকের এ ডিজিটাল মাধ্যমে। ব্যাংকটির অন্য সেবা মাধ্যমের চেয়ে তিন গুণ বেশি লেনদেন হচ্ছে সিটিটাচে। প্লে স্টোরেও সবচেয়ে বেশি রেটিং সম্পন্ন ব্যাংকিং অ্যাপ সিটিটাচ। সিটিটাচ সেবা নিতে হলে আপনাকে সিটি ব্যাংকের গ্রাহক হতে হবে। এরপরই মিলবে ঘরে বসে হাতের মুঠোয় এ ব্যাংকিং সেবার সুযোগ।

ব্যাংকসেবাকে আরও সহজ, স্বাচ্ছন্দ্যময় ও নিরাপদ করে তুলতে ২০১৫ সালে সিটিটাচ সেবা নিয়ে আসে সিটি ব্যাংক। এর ফলে গ্রাহকেরা মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটার থেকে অ্যাপ ব্যবহার করে অথবা সিটিটাচে লগইন করে যেকোনো সময় এসব সেবা নিতে পারছেন। এখন প্রতি মাসে ২ লাখ ৩৫ হাজার লেনদেন হচ্ছে।

সিটি ব্যাংকের অলটারনেটিভ ডেলিভারি চ্যানেলের (এডিসি) প্রধান মুস্তাফিজুর রহমান জানালেন, সহজ ও স্বাচ্ছন্দ্যময় হওয়ায় সবাই ডিজিটাল মাধ্যমে সেবা পাওয়ার দিকে ঝুঁকছে। চলতি বছরে ৯০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। ভবিষ্যতে সব সেবা ডিজিটাল মাধ্যমে হয়ে যাবে।

ব্যাংকটির যেসব গ্রাহক সিটিটাচ ব্যবহার করছে, তার ৮৫ শতাংশই অনলাইনের মাধ্যমে নিবন্ধন নিয়েছেন। মাত্র ১৫ শতাংশ গ্রাহক শাখায় গিয়ে এ সুবিধা চালু করেছেন।

সিটিটাচে প্রয়োজনীয় সব সেবাই মিলে। যেমন স্থায়ী আমানত করা, ডিপিএস খোলা, পে-অর্ডার আবেদন, লেনদেন বিবরণী দেখা, নিজের হিসাব দেখা, ব্যাংক হিসাব বা বিকাশে অর্থ স্থানান্তর, পরিষেবা ও কার্ডের বিল পরিশোধ ইত্যাদি।

গত এক বছরে গ্রাহকেরা এ সেবায় ২৮ লাখ ৬০ হাজার ৫০০ লেনদেন করেছেন। যার পরিমাণ ৪ হাজার ৮৩১ কোটি টাকা। এর মধ্যে শুধু মোবাইল রিচার্জ করেছেন ১৩ কোটি টাকার, ৯ লাখ লেনদেন হয়েছে। ক্রেডিট কার্ডের বিল পরিশোধে আড়াই লাখ লেনদেন হয়েছে, যার পরিমাণ ৪১৬ কোটি টাকা। অ্যাপের মাধ্যমে ৮ লাখ ৫৯ হাজার বার অন্য হিসাবে টাকা স্থানান্তর করা হয়েছে, যার পরিমাণ ৪ হাজার ৮২ কোটি টাকা। অ্যাপ থেকে বিকাশে টাকা স্থানান্তরে সাড়ে ৬ লাখ লেনদেন করেছেন গ্রাহকেরা, যার পরিমাণ ১৬৮ কোটি টাকা। কেনাকাটা, বিল পরিশোধ, বিমার প্রিমিয়াম, অনলাইন কেনাকাটা, টিউশন ফি পরিশোধ, সিনেমার টিকিট কেনা, ভিসা ফিসহ আরও নানা সেবায় প্রায় ২ লাখ লেনদেন করেছেন গ্রাহকেরা, যার পরিমাণ প্রায় দেড় শ কোটি টাকা।

সিটি ব্যাংকের গ্রাহক অবন্তী সাহা বলেন, ‘পরিষেবা ও ক্রেডিট কার্ডের বিল এখন সিটিটাচেই দিতে পারছি। এর চেয়ে বড় শান্তি আর কী আছে। কারণ, ব্যাংকে লাইনে দাঁড়িয়ে থাকা বড়ই বিরক্তিকর।’