বাংলাদেশ বিজনেস ইনোভেশন সামিট ও অ্যাওয়ার্ড শনিবার

বাংলাদেশ বিজনেস ইনোভেশন সামিট এবং অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হবে শনিবার। ছবি: সংগৃহীত
বাংলাদেশ বিজনেস ইনোভেশন সামিট এবং অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হবে শনিবার। ছবি: সংগৃহীত

বাংলাদেশকে উদ্ভাবনের উচ্চ শিখরে নিয়ে যেতে বিআইসি (বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ) আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ বিজনেস ইনোভেশন সামিট ও অ্যাওয়ার্ড ২০১৯। মাস্টারকার্ডের পৃষ্ঠপোষকতায় রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে এক জমকালো আয়োজনের মাধ্যমে আগামী শনিবার এর আয়োজনে থাকবে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

বাংলাদেশ বিজনেস ইনোভেশন সামিটের মূল লক্ষ্য হলো দেশীয় এবং বৈদেশিক উদ্ভাবনী ক্ষেত্রের সাফল্য ও সৃজনশীলতার বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত করা। বিভিন্ন ক্ষেত্রে সৃজনশীল উদ্ভাবনকে স্বীকৃতি প্রদানের মাধ্যমে উদ্ভাবনী শক্তিকে উদ্দীপ্ত করে বাংলাদেশের অর্থনীতির বিকাশের ক্ষেত্রে সামিটটি একটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকবে।

বাংলাদেশ বিজনেস ইনোভেশন সামিটে দেশি-বিদেশি বিভিন্ন বক্তারা বক্তব্য দেবেন। এতে থাকবে তিনটি কি-নোট সেশন, তিনটি প্যানেল আলোচনা, চারটি ইনসাইট সেশন, একটি কেস স্টাডি এবং একটি স্টার্টআপ স্টোরি, যেখানে দেশের শীর্ষস্থানীয় উদ্ভাবন বিশেষজ্ঞ ও করপোরেট কর্মকর্তারা তাঁদের মতামত তুলে ধরবেন। 

উদ্যোগ সম্পর্কে বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম বলেন, বাংলাদেশের জন্য লক্ষ্য এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনে উদ্ভাবনই একমাত্র পন্থা। প্রতিটি প্রতিষ্ঠানেরই প্রয়োজন উদ্ভাবনকে তাদের মূল চালিকা শক্তি হিসেবে লালন করে চতুর্থ শিল্পবিপ্লবের যুগে নিজ উন্নয়ন সাধন করা।

সামিটের কি-নোট বক্তা হিসেবে থাকবেন দ্য হংকং পলিটেকনিক ইউনিভার্সিটির স্কুল অব ডিজাইনের ইনক্লুসিভ ডিজাইনের এরিক সি ইম প্রফেসর ও পাবলিক ডিজাইনের চেয়ার প্রফেসর কিন ওয়াই মাইকেল সিউ; ইউনিসেফ নরওয়ের করপোরেট পার্টনারশিপ ও ইনোভেশন ডিরেক্টর আমের ফরিদ এবং ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের নিউরোসার্জারি, নিউরোকম্পিউটেশন ও ম্যাথমেটিকসের প্রফেসর, ওয়াশিংটন ডিসির জর্জটাউন ইউনিভার্সিটির ব্রেইন সায়েন্সেস প্রফেসর ও ব্রেইন সায়েন্সেস ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. নিউটন হাওয়ার্ড। প্যানেল আলোচনার বিষয়বস্তু ছিল কোম্পানির উদ্ভাবনব্যবস্থা রূপান্তরকরণ, প্রতিষ্ঠানে উদ্ভাবনী প্রক্রিয়ার পরিচালনা এবং বাংলাদেশে উদ্ভাবনী ইকোসিস্টেম গড়ে তোলার ক্ষেত্রে সমষ্টিগত মডেল প্রণয়ন।

সামিট শেষে সন্ধ্যায় অনুষ্ঠিত হবে বাংলাদেশ বিজনেস ইনোভেশন অ্যাওয়ার্ড। অ্যাওয়ার্ডটিতে ১০টি ক্যাটাগরিতে মোট ২৫০টি মনোনয়ন জমা পড়েছে। বিজয়ী এবং বিশেষ উল্লেখ্য—এই দুটি ক্রমে পুরস্কার দেওয়া হবে।

এবারের ইনোভেশন অ্যাওয়ার্ডের প্রধান ক্যাটাগরিগুলো হলো ক্ষেত্রভিত্তিক, যেখানে বিবেচিত হয়েছে আর্থিক খাত, পোশাক খাত, স্বাস্থ্যসেবা, এসডিজি অন্তর্ভুক্তকরণ, প্রক্রিয়া, পণ্য উন্নয়ন, স্টার্টআপ, সামাজিক ও প্রযুক্তি খাত।

মাস্টারকার্ডের পৃষ্ঠপোষকতায় আয়োজিত বাংলাদেশ বিজনেস ইনোভেশন সামিট ও অ্যাওয়ার্ড বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের একটি উদ্যোগ, যার আয়োজনে থাকবে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম। অনুষ্ঠানটি আয়োজনে অংশীদার হিসেবে থাকবে এক্সেস টু ইনফরমেশন-এটুআই এবং সহযোগিতায় থাকবে স্বপ্ন। এ ছাড়া সমর্থনে থাকবে গার্ডিয়ান লাইফ ইনস্যুরেন্স, ঢাকা ব্যাংক ও জেনেক্স; স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে থাকছে বেসিস ও এমসিসিআই; ইভেন্ট পার্টনার লা মেরিডিয়ান ঢাকা; টেকনোলজি পার্টনার আমরা; ডিজিটাল মিডিয়া পার্টনার গিকি সোশ্যাল; মিডিয়া পার্টনার ঢাকা ট্রিবিউন এবং পিআর পার্টনার ব্যাকপেজ পিআর।