অনলাইন আবাসন মেলা: সেরা প্রকল্প নাভানার 'অ্যাটরিয়াম'

ইভেন্টে সহায়তাকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে ক্রেস্ট তুলে দেন প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক। কারওয়ান বাজার, ঢাকা, ২০ অক্টোবর। ছবি: প্রথম আলো
ইভেন্টে সহায়তাকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে ক্রেস্ট তুলে দেন প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক। কারওয়ান বাজার, ঢাকা, ২০ অক্টোবর। ছবি: প্রথম আলো

এ বছরের জানুয়ারিতে আয়োজিত হয়েছিল দেশের ইতিহাসের প্রথম অনলাইন আবাসন মেলা। প্রথমবারের সাফল্যের পর গত ১৯ সেপ্টেম্বর শুরু হয় দ্বিতীয় ডিবিএল সিরামিকস-প্রথম আলো ডট কম অনলাইন আবাসন মেলা। মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর প্রকল্প দেখে ভোট দেওয়ার সুযোগ রাখা হয়েছিল ক্রেতা-দর্শনার্থীদের জন্য। ভোটের সেই ফলাফলের ওপর ভিত্তি করে সম্মানিত করা হলো সেরা পাঁচটি প্রকল্পকে।

রাজধানীর কারওয়ান বাজারে সিএ ভবনে আজ রোববার বিকেলে আয়োজিত এক অনুষ্ঠানে মেলায় প্রদর্শিত সেরা পাঁচ প্রকল্পের নাম ঘোষণা করা হয়। ক্রেতা-দর্শনার্থীদের ভোটে সেরা প্রকল্প নির্বাচিত হয় নাভানা রিয়েল এস্টেট লিমিটেডের ‘অ্যাটরিয়াম’ প্রকল্পটি। দ্বিতীয় সেরা প্রকল্প নির্বাচিত হয়েছে সিটি লাইট রিয়েল এস্টেটের প্রকল্প ‘আদ্রিতা’। এ ছাড়া রিচমন্ড ডেভেলপার্স লিমিটেডের ‘রিচমন্ড রাহিব গার্ডেন’, র‍্যাংগস প্রপার্টিজ লিমিটেডের ‘র‍্যাংগস কোর্টইয়ার্ড’ ও মেরিন গ্রুপের ‘পূর্বাচল মেরিন সিটি’ প্রকল্পগুলো যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম নির্বাচিত হয়। অনুষ্ঠানে প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হকের হাত থেকে সম্মাননা গ্রহণ করেন প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা।

অনুষ্ঠানে জানানো হয়, দ্বিতীয়বারের মতো আয়োজিত এই অনলাইন আবাসন মেলার প্রকল্পগুলো দেখতে প্রায় দুই লাখ ‘ইউনিক ভিজিটর’ ওয়েবসাইটে প্রবেশ করেছেন। এ ছাড়া প্রকল্পগুলোর বিষয়ে জানতে চেয়ে অসংখ্য ফোনও করেছেন আগ্রহীরা। মেলায় অংশ নেওয়া আবাসন প্রতিষ্ঠানগুলো ৮ হাজার ২৫০টি ফ্ল্যাট, ৪ লাখ ৭০ হাজার কাঠা জমি এবং ১৭ লাখ বর্গফুট বাণিজ্যিক স্পেস বা জায়গা বিক্রির জন্য প্রদর্শন করে।

অনুষ্ঠানের শুরুতে প্রথম আলোর ডিজিটাল বিজনেসের ব্যবস্থাপক জাবেদ সুলতান মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘এ নিয়ে দ্বিতীয়বারের মতো এই অনলাইন আবাসন মেলার আয়োজন করা হলো। ভবিষ্যতের আয়োজনগুলো কীভাবে প্রযুক্তিগতভাবে আরও উন্নত করা যায়, আমরা সেই চেষ্টা করছি।’

ক্রেতাদের ঘরে বসেই ঘর খোঁজার সুবিধা দিতে গত ১৯-২৫ সেপ্টেম্বর আয়োজিত হয় ডিবিএল সিরামিক-প্রথম আলো ডট কম অনলাইন আবাসন মেলা। সাত দিনব্যাপী এই মেলায় ৬২টি আবাসন প্রতিষ্ঠান অংশ নেয়। মেলার স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে ছিল আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন (রিহ্যাব)। মূল সহযোগী ডিবিএল সিরামিক। সহযোগী হিসেবে ছিল ইজি বিল্ড ও বিপ্রপার্টি ডট কম। মেলার স্পনসর হিসেবে ছিল র‍্যাংগস প্রপার্টিস, পূর্বাচল মেরিন সিটি, কোরাল রিফ প্রপার্টিজ, আনোয়ার ল্যান্ডমার্ক, নাভানা রিয়েল এস্টেট, রিচমন্ড ডেভেলপার্স ও আবেদ হোল্ডিংস। সম্প্রচার-সহযোগী হিসেবে ছিল নাগরিক টিভি ও এবিসি রেডিও।

এ বছরের জানুয়ারিতে আয়োজিত প্রথম অনলাইন আবাসিক মেলায় দুই লাখের বেশি সক্রিয় দর্শনার্থী ছিলেন। ৬০টির বেশি ফ্ল্যাট ও প্লট বিক্রি হয় সেবার।