টিসিবির পেঁয়াজ: মৌলভীবাজারে অনেকেই ফিরেছেন শূন্য হাতে

মাগুরায় টিসিবির পেঁয়াজ কিনতে ক্রেতাদের ভিড়। ছবি: প্রথম আলো
মাগুরায় টিসিবির পেঁয়াজ কিনতে ক্রেতাদের ভিড়। ছবি: প্রথম আলো

উচ্চমূল্যের কারণে অনেকেরই নাগালের মধ্যে নেই পেঁয়াজ। টিসিবি ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে শুনে শহরের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছেন লোকজন। তারপর পেঁয়াজ কিনতে দাঁড়িয়ে যাচ্ছেন টিসিবির ট্রাকের সামনে। পেঁয়াজের জাতের দিকে না তাকিয়ে যা পাচ্ছেন, তা–ই নিচ্ছেন। তবু দীর্ঘ সময় দাঁড়িয়ে অনেক ক্রেতাই শূন্য হাতে ফিরে যেতে বাধ্য হয়েছেন।

মৌলভীবাজার শহরের পৌরসভার সামনে আজ সোমবার দুপুরে গিয়ে দেখা গেছে, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ডিলারের মাধ্যমে ট্রাকে করে পেঁয়াজ বিক্রি করছে। কয়েক শ মানুষ দীর্ঘ লাইনে দাঁড়িয়ে। অনেকক্ষণ দাঁড়িয়ে একজন ক্রেতা ৪৫ টাকা দরে এক কেজি পেঁয়াজ কিনতে পারছেন। পেঁয়াজ হাতে পেয়ে অনেকেই খুশি।

পেঁয়াজ কিনতে আসা কয়েকজন ক্রেতা জানালেন, উচ্চমূল্যের কারণে পেঁয়াজ ছাড়া তরকারি খাচ্ছেন। প্রায় প্রত্যেকেরই চাহিদা দুই থেকে পাঁচ কেজি পেঁয়াজ। চাহিদার বিপরীতে মাত্র এক কেজি পেয়ে ক্রেতারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানালেন।

অবশ্য পরে জানা যায়, বেলা দুইটার মধ্যেই ট্রাকের পেঁয়াজ শেষ হয়ে যায়। উপস্থিত ক্রেতারা সেটি বিশ্বাস না করায় ডিলারের কর্মীরা তাঁদের ট্রাকের সামনে এনে দেখান, পেঁয়াজ শেষ। এ কারণে ৩০০ থেকে ৩৫০ জন ক্রেতা পেঁয়াজ না পেয়ে শূন্য হাতে ফিরে যান।

টিসিবি সিলেট আঞ্চলিক কার্যালয় জানায়, আজ সিলেট বিভাগের চারটি জেলা এবং ব্রাহ্মণবাড়িয়া জেলায় ডিলারের মাধ্যমে ৪৫ টাকা কেজি দরে ১৬টি স্থানে ট্রাকে করে পেঁয়াজ বিক্রি করা হয়েছে। প্রতিটি ট্রাকের ছিল এক টন করে আমদানি হওয়া তুরস্কের পেঁয়াজ। মৌলভীবাজারের দুটি স্থান—পৌরসভার সামনে ও কোর্ট এলাকায় পেঁয়াজ বিক্রি হয়।

জানতে চাইলে টিসিবির ডিলার মেসার্স আবদুল খালেক অ্যান্ড ব্রাদার্সের কর্মী আবদুল আউয়াল প্রথম আলোকে বলেন, পেঁয়াজের চাহিদা বেশি। অনেকেই দুই থেকে পাঁচ কেজি পর্যন্ত পেঁয়াজ চাইছেন। তাঁদের বুঝিয়ে এক কেজি দিতে কষ্ট হচ্ছে। মানুষের চাপ সামলাতে রীতিমতো হিমশিম অবস্থা। তিনি আরও বলেন, ‘প্রতিটি বস্তায় এক-দুই কেজি পচা মিলেছে। শেষ পর্যন্ত আমাদের ট্রাকের সামনে থেকে ৩০০ থেকে ৩৫০ ক্রেতা শূন্য হাতে ফিরেছেন। মানুষের চাপের কারণে আমরা গুদামেই এক কেজির প্যাকেট করে নিয়ে আসছি।’

জানতে চাইলে টিসিবির সিলেট আঞ্চলিক প্রধান ইসমাইল মজুমদার প্রথম আলোকে বলেন, গত ২১ ও ২২ নভেম্বর পেঁয়াজ বিক্রি করা হয়েছে। গতকাল ও আজ বিক্রি করা হচ্ছে। পেঁয়াজ থাকা সাপেক্ষে শুক্রবার বন্ধের দিন ছাড়া প্রতিদিন বিক্রি করা হবে। রাতে আবার পেঁয়াজ আসবে। কাল সকালে আবার ডিলারদের দেওয়া হবে।

মাগুরা ও ফেনীতে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু
আমাদের প্রতিনিধি, মাগুরা জানান, মাগুরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে টিসিবির ট্রাক থেকে পেঁয়াজ কিনতে অনেক মানুষ ভিড় করেন। প্রত্যেক ক্রেতা ৪৫ টাকায় এক কেজি পেঁয়াজ কেনার সুযোগ পান। চাহিদার তুলনায় পরিমাণে কম হলেও কম দামে পেঁয়াজ কিনতে পেরে সন্তোষ প্রকাশ করেন স্থানীয় বাসিন্দারা।

আজ সকালে ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন মাগুরার জেলা প্রশাসক আশরাফুল আলম। এ সময় জেলা পরিষদের চেয়ারম্যান পঙ্কজ কুমার কুণ্ডু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আফাজ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসন ও টিসিবির আঞ্চলিক কার্যালয় সূত্র জানিয়েছে, প্রথম দফায় মাগুরায় তিন টন পেঁয়াজ দেওয়া হয়েছে। তুরস্ক থেকে আমদানি করা এই পেঁয়াজ প্রতিদিন এক টন করে সোম, মঙ্গল ও বুধবার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্রি করা হবে।

জানতে চাইলে টিসিবির খুলনা আঞ্চলিক কার্যালয়ের ঊর্ধ্বতন কার্যনির্বাহী মো. রবিউল মোর্শেদ বলেন, বাজার স্বাভাবিক না হওয়া পর্যন্ত ন্যায্যমূল্যে টিসিবির পেঁয়াজ বিক্রির কার্যক্রম চলবে।

প্রথম আলোর প্রতিনিধি, ফেনী জানান, ফেনীতেও আজ ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান। এ সময় পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুমনী আক্তার ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরী উপস্থিত ছিলেন।

ফেনীর ট্রাংক রোডের শহীদ মিনারের সামনে ও জেলা প্রশাসক কার্যালয় চত্বরে টিসিবির ট্রাকে ৪৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি হয়। সকাল থেকে ক্রেতারা ট্রাকের সামনে পেঁয়াজ কিনতে লাইন ধরেন। পেঁয়াজ কেনার জন্য প্রথম দিকে হুড়োহুড়ি শুরু হয়। পরে পুলিশের উপস্থিতিতে শান্তিপূর্ণ পরিবেশে পেঁয়াজ কিনে বাড়ি ফিরেছেন ক্রেতারা। অবশ্য কয়েকজন ক্রেতা অভিযোগ করে বলেন, দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে এক কেজি করে পেঁয়াজ কেনেন। কিন্তু তার মধ্যে প্রায় অর্ধেকের বেশি পেঁয়াজই পচা।

ফেনীর টিসিবির ডিলার মেসার্স বাবু ডিপার্টমেন্টাল স্টোরের স্বত্বাধিকারী হুমায়ুন কবির বলেন, সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পেঁয়াজ বিক্রি করা হয়েছে। প্রত্যেক ক্রেতা এক কেজি করে পেঁয়াজ কিনতে পারবেন। টিসিবি যত দিন পেঁয়াজ বরাদ্দ দেবে, তত দিন এভাবে বিক্রি চলবে।