'৭৩৭ ম্যাক্স' উড়োজাহাজ নির্মাণ বন্ধ করবে বোয়িং

আগামী বছর থেকে ‘৭৩৭ ম্যাক্স’ উড়োজাহাজ নির্মাণ বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বোয়িং। ছবি: রয়টার্স
আগামী বছর থেকে ‘৭৩৭ ম্যাক্স’ উড়োজাহাজ নির্মাণ বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বোয়িং। ছবি: রয়টার্স

আগামী বছর থেকে ‘৭৩৭ ম্যাক্স’ উড়োজাহাজ নির্মাণ বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বোয়িং। বিশ্বের অন্যতম জনপ্রিয় বাণিজ্যিক বিমান নির্মাণ সংস্থাটি জানিয়েছে, জানুয়ারি থেকে এই উড়োজাহাজ তৈরি সাময়িকভাবে বন্ধ থাকবে। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পাঁচ মাসের মধ্যে পরপর দুটি ভয়াবহ দুর্ঘটনায় পড়ে বোয়িংয়ের এই মডেল। এসব দুর্ঘটনার পর এই মডেলের উড্ডয়ন বন্ধ করা হলেও উৎপাদন চলছিল। তবে এবার উৎপাদন বন্ধের ঘোষণা দিল বোয়িং।

চলতি বছরের মার্চে ইথিওপিয়ান এয়ারলাইনসের ‘বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮’ বিধ্বস্ত হয়ে ১৫৭ আরোহীর সবাই নিহত হন। এর আগে ২০১৮ সালের অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের বোয়িং ৭৩৭ ম্যাক্স দুর্ঘটনায় পড়ে নিহত হন ১৮৯ জন। এরপর বোয়িংয়ের এই মডেলের বিমানের নিরাপত্তা নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়। বিভিন্ন দেশে এটির উড্ডয়ন স্থগিত করে। পরে যুক্তরাষ্ট্রভিত্তিক এই উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান জানায়, তারা বিশ্বব্যাপী এই মডেলের ৩৭১টি উড়োজাহাজ তুলে নেবে।

বোয়িং কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২০ সালের শেষ নাগাদ আবার উৎপাদনে যাবে তারা। অবশ্য মার্কিন নিয়ন্ত্রক সংস্থা বলছে, পুরোপুরি ছাড়পত্র না দেওয়া পর্যন্ত আকাশে উড়বে না ৭৩৭ ম্যাক্স।

এই উড়োজাহাজ প্রস্তুতকারক কর্তৃপক্ষ জানিয়েছে, ৭৩৭ ম্যাক্স সেবার পুরোপুরি নিরাপত্তা ফিরিয়ে আনাটাকেই আমরা অগ্রাধিকার দেব।