কনডোমিনিয়ামে আছে বিভিন্ন সুযোগ-সুবিধা

রাজধানীর মিরপুরে বিজয় রাকিন সিটির কনডোমিনিয়াম প্রকল্পে সারি সারি ভবন।  ফাইল ছবি
রাজধানীর মিরপুরে বিজয় রাকিন সিটির কনডোমিনিয়াম প্রকল্পে সারি সারি ভবন। ফাইল ছবি

দেশে আবাসন খাতে কনডোমিনিয়াম প্রকল্পে আবাসন প্রতিষ্ঠান ও গ্রাহকের আগ্রহ দিন দিন বাড়ছে। এ কারণে এ খাতের বড় প্রতিষ্ঠানগুলো এখন এ ধরনের প্রকল্পের প্রতি ঝুঁকছে। তাতে একেকটি কনডোমিনিয়ামকে ঘিরে গড়ে উঠছে একেকটি কমিউনিটি। শুরুতে কয়েকটি প্রতিষ্ঠান এ ধরনের প্রকল্পে এগিয়ে এলেও এখন ছোট–বড় অনেকেই যুক্ত হচ্ছে। ফলে গ্রাহকদের কাছেও জনপ্রিয় হচ্ছে নতুন এ ধারণা।

একাধিক আবাসন প্রতিষ্ঠানের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, কনডোমিনিয়াম প্রকল্পে বাড়তি বিভিন্ন সুযোগ-সুবিধা থাকে। পাশাপাশি এ ধরনের প্রকল্প ব্যবসায়িকভাবেও লাভজনক। কারণ, বড় প্রকল্প তৈরির কারণে খরচ কম হয়। ফলে ফ্ল্যাটের দাম কিছুটা কমানোর সুযোগ থাকে। অন্যদিকে বাড়তি সুযোগ-সুবিধার কারণে মধ্যবিত্ত শ্রেণির মানুষ কনডোমিনিয়াম প্রকল্পে আগ্রহ দেখাচ্ছেন।

খাতসংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, রাজধানীতে প্রথম কনডোমিনিয়াম প্রকল্প বাস্তবায়ন করেছে আবাসন খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান শেল্‌টেক্। মিরপুর মাজার রোডে ৬৩ কাঠা জায়গার ওপর গড়ে তোলা হয় শেল্‌টেক্ বীথিকা নামের কনডোমিনিয়াম প্রকল্পটি। এ প্রকল্পে ফ্ল্যাট রয়েছে ১৮৪টি। পাশাপাশি রয়েছে ব্যায়ামাগার, সুইমিংপুল, খেলার জায়গা, সুপারস্টোরসহ আধুনিক সব সুযোগ-সুবিধা। এ প্রকল্পে প্রতি বর্গফুট ৬ হাজার থেকে ৬ হাজার ৪০০ টাকা দামে বিক্রি করা হয়।

জানতে চাইলে শেল্‌টেকের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ প্রথম আলোকে বলেন, ‘বাংলাদেশে কনডোমিনিয়াম ধারণাটি নতুন হলেও ভারত, সিঙ্গাপুর, ব্যাংককসহ পৃথিবীর অনেক দেশে এ ধারণা বহু বছরের পুরোনো ও খুব প্রচলিত। ফ্ল্যাটে বসবাসকারী মানুষের মধ্যে হৃদ্যতাপূর্ণ সম্পর্ক গড়ে তোলার মাধ্যমে একধরনের কমিউনিটি গড়ে তোলার ইচ্ছে থেকেই আমরা এ দেশে প্রথমবারের মতো এ ধরনের প্রকল্প বাস্তবায়ন করি ও সফল হই। মানুষ তাঁর জীবনযাপনের প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধা যাতে এক জায়গায় পান, সে চেষ্টা থেকেই এ ধরনের প্রকল্প বাস্তবায়ন করা হয়। মিরপুরের বীথিকা প্রকল্পটি সফল হওয়ায় রাজধানীর উত্তর বাড্ডা ও পান্থপথেও এ ধরনের প্রকল্প হাতে নেওয়া হয়েছে।’

তানভীর আহমেদ আরও বলেন, অনেক বড় জায়গা নিয়ে এ ধরনের প্রকল্প বাস্তবায়ন করা হয় বলে তাতে অনেক সুযোগ-সুবিধা দেওয়া যায়। এতে বসবাসকারীদের জীবনযাত্রাও অনেক সহজ হয়। এ ছাড়া কনডোমিনিয়াম প্রকল্পে খরচও কম হয়। তাই ফ্ল্যাটের দামও মধ্যবিত্তের নাগালের মধ্যে থাকে। তবে এ ধরনের প্রকল্প বাস্তবায়নের জন্য একসঙ্গে অনেক বড় জায়গা পাওয়া কিছুটা কঠিন হলেও অসম্ভব নয়।

তানভীর আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক, শেল্‌টেক
তানভীর আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক, শেল্‌টেক

খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, শেল্‌টেক্ বীথিকার সফলতার পর আবাসন খাতের অনেক প্রতিষ্ঠান এখন রাজধানীতে কনডোমিনিয়াম প্রকল্প গড়ে তোলার প্রতি ঝুঁকেছে। তার মধ্যে এবিসি রিয়েল এস্টেট রাজধানীর মগবাজারে দ্য ওয়েসিস নামে একটি কনডোমিনিয়াম প্রকল্প বাস্তবায়ন করছে। সেখানে ২০৫০ থেকে ২৫৫০ বর্গফুটের ৪৫৭টি ফ্ল্যাট থাকবে। প্রকল্পে ৫২ শতাংশ ফাঁকা জায়গায় গড়ে তোলা হবে ২০ হাজার বর্গফুটের খেলার মাঠ, ইনডোর সুইমিংপুল, নারী ও পুরুষের জন্য আলাদা ব্যায়ামাগার, হাঁটার জায়গা, ছোট সিনেমা হল, শিশু দিবাযত্ন কেন্দ্র, কাঁচাবাজার, এটিএম বুথ, সামাজিক অনুষ্ঠানের জন্য চারটি হলসহ নানা ধরনের আধুনিক সুযোগ-সুবিধা।

কমপ্রিহেনসিভ হোল্ডিংস মিরপুরের কাজীপাড়ায় গড়ে তুলছে ভিক্টোরিয়াস পার্ক নামের মাঝারি আকারের কনডোমিনিয়াম প্রকল্প। সেখানে থাকবে ১৪৫৮ থেকে ১৫৬৪ বর্গফুটের ৭২টি ফ্ল্যাট। মিরপুর-১৫ তে ৩০ বিঘা জমির ওপর আরেকটি কনডোমিনিয়াম প্রকল্প বাস্তবায়ন করছে নাভানা রিয়েল এস্টেট। সেখানে অর্ধেকের বেশি খোলা জায়গা রাখা হচ্ছে। এসব জায়গায় গড়ে তোলা হচ্ছে বাচ্চাদের খেলার জায়গা, ব্যায়ামাগার, শিশু দিবাযত্ন কেন্দ্রসহ আধুনিক নানা সুযোগ-সুবিধা। প্রকল্পটিতে রয়েছে ১৩২৮ থেকে ২০৪৮ বর্গফুটের প্রায় ১ হাজার ৪৭৫টি ফ্ল্যাট। এ প্রকল্প ছাড়াও মিরপুর-১১ ও মোহাম্মদপুরে প্রতিষ্ঠানটির আরও দুটি কনডোমিনিয়াম প্রকল্প রয়েছে। এ ছাড়া মিরপুরেই বিজয় রাকিন সিটি নামে অপর একটি কনডোমিনিয়াম প্রকল্প বাস্তবায়ন করছে রাকিন ডেভেলপমেন্ট। প্রায় ১৬ একর জায়গার ওপর গড়ে তোলা এ প্রকল্পে থাকবে ১ হাজার ৯৫০টি ফ্ল্যাট। এর বাইরে কাঁচপুরে দেড় শ বিঘা নিজস্ব জমিতে রাকিন ট্রাঙ্কুয়েল টাউন নামে আরেকটি কনডোমিনিয়াম প্রকল্প বাস্তবায়ন করছে তারা। এ ছাড়া রূপায়নসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানও রাজধানীর বিভিন্ন এলাকায় কনডোমিনিয়াম প্রকল্প গড়ে তুলছে। এসব প্রকল্পে গ্রাহকদের বেশ আগ্রহ রয়েছে বলে জানান সংশ্লিষ্ট কোম্পানিগুলোর কর্মকর্তারা।