খাদ্যশস্য উৎপাদনে বিশ্বে বাংলাদেশ ১১তম

কৃষিপণ্য উৎপাদনের দিক থেকে কোন কোন ক্ষেত্রে চীন পয়লা নম্বর না, এরই একটা তালিকা করা সম্ভবত সহজ। বরং কঠিন হচ্ছে কোন কোন পণ্যে চীন সবার ওপরে সেটি। কারণ, তালিকা অনেক লম্বা। দেশটি জনসংখ্যার দিক থেকে সবার ওপরে। বিপুলসংখ্যক মানুষের চাহিদা মেটাতে হয়। আর এ কাজে চীন যথেষ্ট দক্ষ। ফলে অনেক কিছুতেই চীন এখন শীর্ষে। যেমন, খাদ্যশস্য উৎপাদনে চীন অনেক বছর ধরেই শীর্ষ অবস্থানে।

২০১৭ সালে চীনের মোট খাদ্যশস্য উৎপাদনের পরিমাণ ছিল ৬১ কোটি ৭০ লাখ মেট্রিক টন। বিশ্বে যত খাদ্য উৎপাদন হয়, তার ২০ দশমিক ৭৫ শতাংশই উৎপাদন হয় এই দেশটিতে। শীর্ষ পাঁচ দেশের তালিকায় অন্যরা হলো যুক্তরাষ্ট্র, ভারত, রাশিয়া ও ইন্দোনেশিয়া। বিশ্বের মোট খাদ্যশস্য উৎপাদনে এই পাঁচ দেশের অংশ অর্ধেকেরও বেশি, ৫৪ দশমিক ২ শতাংশ।

দ্বিতীয় অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রের মোট উৎপাদন ৪৭ কোটি ৬০ লাখ টন। তৃতীয় স্থানে থাকলেও ভারতের উৎপাদন এর প্রায় অর্ধেক, ২৯ কোটি ৭৮ লাখ টন। রাশিয়ার আরও কম, ১১ কোটি ৭৭ লাখ টন। আর ইন্দোনেশিয়ার ১০ কোটি ৩০ লাখ টন। 

এরপরের পাঁচ দেশের মধ্যে ব্রাজিলের খাদ্যশস্য উৎপাদনের পরিমাণ ৮ কোটি ৪২ লাখ টন। ইউক্রেনের ৬ কোটি ৫২ লাখ টন। আর্জেন্টিনার ৬ কোটি ১১ লাখ টন। কানাডার ৫ কোটি ৮৮ লাখ টন। এবং ফ্রান্সের উৎপাদন ৫ কোটি ৪৭ লাখ টন। 

শীর্ষ তালিকায় এরপরের অবস্থান কিন্তু বাংলাদেশের। ১১তম অবস্থানে থাকা বাংলাদেশের উৎপাদন ৫ কোটি ৪২ লাখ ৬২ হাজার টন। এরপরের পাঁচটি দেশ হচ্ছে ভিয়েতনাম, জার্মানি, পাকিস্তান ও মেক্সিকো। এর মধ্যে ভিয়েতনামের উৎপাদন ৪ কোটি ৮৪ লাখ টন, জার্মানির ৪ কোটি ৫৪ লাখ টন, পাকিস্তানের ৪ কোটি ২৬ লাখ টন এবং মেক্সিকোর ৩ কোটি ৮৫ লাখ টন। 

উৎপাদনের এসব তথ্য ২০১৬ ও ২০১৭ সালের। আর এসব তথ্য এক জায়গায় করে এই তালিকা প্রকাশ করেছে দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্ট ইউনিট।