নতুন বছরে অর্থনীতির ঘুরে দাঁড়ানোর আশা

২০১৯ সালটা বাণিজ্যযুদ্ধের উত্তেজনার মধ্য দিয়েই শেষ হলো। ২০১৮ সালের শেষ নাগাদ বিশ্লেষকেরা আশা করেছিলেন, গত বছরটা ভালোই যাবে। কিন্তু বাণিজ্য উত্তেজনা সব শেষ করে দিল। এবার ২০২০ নিয়ে আশা করার পালা।

মরগ্যান স্ট্যানলির গ্লোবাল ম্যাক্রো আউটলুক ২০২০ অনুসারে, এ বছর বৈশ্বিক প্রবৃদ্ধির হার কিছুটা বেড়ে দাঁড়াবে ৩ দশমিক ২ শতাংশ। আগামী বছর প্রবৃদ্ধির হার আরও বাড়বে বলেই মনে করছে তারা, সেবার প্রবৃদ্ধির হার দাঁড়াবে ৩ দশমিক ৫ শতাংশ। এই বৃদ্ধির পেছনে চালিকাশক্তি হিসেবে কাজ করবে উদীয়মান দেশগুলো। একই সঙ্গে ইউরোপের পরিস্থিতির উন্নয়নও পালে হাওয়া জোগাবে। অন্যদিকে মার্কিন অর্থনীতির গতি কিছুটা কমে এলেও ২০২০ সালে তা স্থিতিশীল থাকবে।

তবে এই ঘুরে দাঁড়ানো যে একদম নিশ্চিত, তা কিন্তু নয়; মরগ্যান স্ট্যানলি বলছে, ২০২০ সালে নতুন শুল্ক আরোপিত হলে প্রবৃদ্ধির হার আরও কমে যেতে পারে। এদিকে ২০১৯ সাল জুড়ে বিশ্বের বিভিন্ন কেন্দ্রীয় ব্যাংক নীতি সুদহার কমিয়েছে। ফলে এখন নতুন করে বৈশ্বিক সংকট সৃষ্টি হলে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে কিছু করা সম্ভব হবে না।

মরগ্যান স্ট্যানলির পূর্বাভাসে আরও বলা হয়েছে, একদিকে বাণিজ্যযুদ্ধের তীব্রতা কমে যাওয়া, অন্যদিকে মুদ্রানীতির শিথিলতা—এই দুটি ব্যাপার ২০২০ সালের মূল চালিকাশক্তি হবে। ২০২০ সালেও মার্কিন-চীন বাণিজ্যযুদ্ধ প্রধান ব্যাপার, যদিও সম্প্রতি পরিস্থিতি কিছুটা ইতিবাচক হতে শুরু করেছে।