গরিবদের হাতে টাকা দেওয়ার পরামর্শ অভিজিতের

নোবেল বিজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। এএফপি ফাইল ছবি
নোবেল বিজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। এএফপি ফাইল ছবি

করপোরেট করহার কমিয়ে লাভ নেই, এর বদলে ভারত সরকারের উচিত হবে গরিব মানুষের হাতে বেশি বেশি টাকা তুলে দেওয়া। হাতে টাকা এলে তাঁরা নিঃসন্দেহে ব্যয় করবেন। আর এতে ভারতের বাজারে ঝিমিয়ে থাকা চাহিদা আবার চাঙা হবে। সম্প্রতি ভারতে গুড ইকোনমিকস ফর হার্ডটাইম শীর্ষক নতুন বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন নোবেল বিজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন আরেক নোবেল বিজয়ী ও বইয়ের সহলেখক এস্থার দুফলো।

ভারতের বাজেট হতে যাচ্ছে এক মাসের কম সময়ের মধ্যে। অথচ এই সময় ভারতের প্রবৃদ্ধির হার কয়েক বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে। এই পরিস্থিতি থেকে উত্তরণে সরকারের কী করা উচিত, এমন প্রশ্নের জবাবে অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আমি বলব করপোরেট করহারে আর ছাড় নয়।’ তিনি এই কথা বলার পর দর্শকেরা মুহুর্মুহু করতালিতে মিলনায়তন ভরিয়ে তোলেন।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ভারতের করপোরেট খাত চাহিদা বাড়ানোর মতো তেমন কিছু করছে না। বরং তারা নগদ টাকার ওপর বসে আছে। এই টাকা তারা বিনিয়োগও করছে না।’ কিন্তু বিনিয়োগ হচ্ছে না কেন, প্রশ্ন তুলে অভিজিৎ নিজেই উত্তর দেন—‘করপোরেট খাতের মানুষের সঙ্গে কথা বললে জানা যায় কেন বিনিয়োগ হচ্ছে না। তাঁদের কথা হচ্ছে, তাঁদের পণ্য কেনার মতো চাহিদা বাজারে নেই।’

সমাধানের পথও বাতলে দেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘বাজারের চাহিদা ধরে রাখতে হবে। আর সে জন্য সেই মানুষদের হাতে টাকা দরকার, যাদের হাতে টাকা এলেই তাঁরা ব্যয় করবেন।’

তবে কিছুটা আশাবাদের কথাও শোনান এস্থার দুফলো। তিনি বলেন, সরকার যে গরিব মানুষের ব্যাংক হিসাব করে দেওয়ার চেষ্টা করছে, তাতে গরিব মানুষের হাতে টাকা পৌঁছে দেওয়া সম্ভব হবে। তাঁর কথা হলো, গরিবদের সহায়তার জন্য ছোট পদক্ষেপ নেওয়া হলেও ‘বিনিময়ে অনেক বড় কিছু পাওয়া সম্ভব’। এর সুফল দীর্ঘ মেয়াদে পাওয়া যায়। এটাকে তিনি রাজস্ব প্রণোদনার চেয়ে বড় মনে করেন।

ভারতের নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে উদ্বেগ প্রকাশ করেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘রাষ্ট্রের এমন কাঠামো বানানো যাবে না, যেখানে কেউ অরক্ষিত হয়ে পড়তে পারে, যেখানে আপনাকে নানাভাবে হয়রানি করা সম্ভব হতে পারে।’ ধর্মীয় বৈষম্যের পাশাপাশি তাঁর আরেকটি উদ্বেগের জায়গা হলো, এই আইন গরিবদের জীবন তছনছ করার পাশাপাশি সুশাসন বিঘ্নিত করতে পারে।

অনুষ্ঠানে নিজের গবেষণার প্রসঙ্গ টেনে অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, গরিবদের হাতে নিয়মিত টাকা দেওয়া হলে বড় ধরনের প্রভাব পড়তে পারে। টাকা দিলে গরিব মানুষ অলস হয়ে যাবেন, এই ধারণাও ঠিক নয় বলে জানান তিনি। আফ্রিকা ও ভারতে চালানো বিভিন্ন গবেষণার সূত্র ধরে তিনি বলেন, ‘আমরা দেখেছি, মানুষের হাতে টাকা গেলে তাঁরা বরং আরও বেশি উৎসাহী ও উৎপাদনশীল হন।’

গবেষণার আলোকে গত বছর ভারতের লোকসভা নির্বাচনে কংগ্রেসের নির্বাচনী ইশতেহারে তিনি গরিব মানুষের জন্য ন্যূনতম আয়ের ধারণা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এই প্রকল্প অনুসারে ভারতের সবচেয়ে দরিদ্র মানুষদের জন্য তিনি মাসে ছয় হাজার রুপি দেওয়ার প্রস্তাব করেছিলেন।