এ বছর নতুন করে ১০০ আউটলেট খোলা হবে

কাজী ওসমান আলী,  এমডি, সোশ্যাল ইসলামী ব্যাংক
কাজী ওসমান আলী, এমডি, সোশ্যাল ইসলামী ব্যাংক

আমাদের প্রত্যাশা, দেশের প্রত্যেক নাগরিকের ন্যূনতম একটি ব্যাংক হিসাব থাকবে। এটি একটি মৌলিক অধিকারের পর্যায়ে পড়ে। বর্তমানে মানুষের আর্থিক অবস্থার যথেষ্ট উন্নতি হয়েছে। প্রত্যন্ত অঞ্চলে আধুনিক ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে এজেন্ট ব্যাংকিং কার্যকর ভূমিকা রাখছে।

২০১৫ সালে সোশ্যাল ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং সেবা চালু করে। এরই মধ্যে সারা দেশে ১১৪টি এজেন্ট আউটলেট খোলা হয়েছে। বেশির ভাগ ব্যাংকের এজেন্ট আউটলেটের বড় অংশই খোলা হয়েছে প্রত্যন্ত অঞ্চলে। ফলে গ্রামীণ অর্থনৈতিক কর্মকাণ্ডে একধরনের গতিশীলতা আসছে। পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন ও অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধির সহায়ক এক পরিবেশ সৃষ্টি হয়েছে।

এজেন্ট নির্বাচনের ক্ষেত্রে আমাদের ব্যাংক নারী উদ্যোক্তাদের বিশেষভাবে অগ্রাধিকার দিচ্ছে। শুরুতে পল্লি এলাকায় এজেন্ট ব্যাংকিং আউটলেট চালু হলেও সাম্প্রতিক সময়ে পৌর ও শহরাঞ্চলেও এজেন্ট ব্যাংকিং আউটলেট চালু হচ্ছে। বর্তমানে আমাদের ব্যাংকের এজেন্ট ব্যাংকিং আউটলেটে নিবন্ধিত মোট হিসাবের সংখ্যা প্রায় ৪৪ হাজার। এসব আউটলেটের মাধ্যমে ১২০ কোটি টাকার আমানত জমা হয়েছে। চলতি বছর নতুন আরও ১০০টি এজেন্ট আউটলেট খোলার পরিকল্পনা রয়েছে আমাদের। ব্যাংকিং সেবাদানের জন্য এসব আউটলেটে ব্যাংকের নিজস্ব স্থায়ী কর্মকর্তা নিয়োগ করা হবে।

লেখক:  এমডি, সোশ্যাল ইসলামী ব্যাংক