বিডার ছয়টি সেবা মিলবে শুধু অনলাইনে

বিনিয়োগকারীদের ছয়টি সেবা আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুধু অনলাইনে দেবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। সেবাগুলো পেতে বিনিয়োগকারীদের বিডার এক দরজায় সেবা বা ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে।

ছয়টি সেবা হলো শাখা, লিয়াজোঁ বা রিপ্রেজেনটেটিভ কার্যালয় স্থাপনের অনুমতি (নতুন), কার্যালয় স্থাপনের অনুমতির মেয়াদ বাড়ানো, ভিসা সুপারিশ (নতুন), ভিসা অন অ্যারাইভাল (নতুন), কাজের অনুমতি বা ওয়ার্ক পারমিট (নতুন) এবং কাজের অনুমতির মেয়াদ বাড়ানো।

বিডা এক বিজ্ঞপ্তিতে আজ সোমবার এ খবর জানিয়েছে। এতে বলা হয়, উল্লেখিত ছয়টি সেবা এত দিন ই-সার্ভিস সিস্টেম এবং ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে দেওয়া হতো। ৩১ জানুয়ারি তারিখ পর্যন্ত সেবাগুলোর গ্রহণ করা আবেদন নিষ্পত্তি শেষে ই-সার্ভিস সিস্টেম বন্ধ করা হবে।

বিডায় গত বছর ২৪ ফেব্রুয়ারি ওয়ান স্টপ সার্ভিস পোর্টাল চালু করে। যার মাধ্যমে বর্তমানে তারা ১৮টি সেবা দিচ্ছে।

এদিকে গত বুধবার বিডা স্বরাষ্ট্র মন্ত্রণালয় (সুরক্ষা ও সেবা বিভাগ), আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে সমঝোতা স্মারক সই করে। এর মাধ্যমে ওই পাঁচ সংস্থার বিনিয়োগ সংক্রান্ত ১১টি সেবা আগামী জুন থেকে পাওয়া যাবে। ফলে জুনে বিডার ওয়ান স্টপ সার্ভিস সেন্টার থেকে মোট ২৯টি সেবা মিলবে।