এসডিজি নিয়ে সংসদে আলাদা অধিবেশন দরকার: রেহমান সোবহান

রেহমান সোবহান । ফাইল ছবি
রেহমান সোবহান । ফাইল ছবি

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান ও বিশিষ্ট অর্থনীতিবিদ রেহমান সোবহান বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে পরিকল্পনা ও বাস্তবায়ন নিয়ে আলোচনার জন্য জাতীয় সংসদে আলাদা অধিবেশন হওয়া উচিত। এতে সরকারের উচ্চপর্যায়ে এসডিজি নিয়ে জনপ্রতিনিধিদের মতামত পাওয়া যাবে। এ ছাড়া সরকারের উচ্চপর্যায়ে একধরনের জবাবদিহি তৈরি হবে।

আজ বৃহস্পতিবার এসডিজি নিয়ে বেসরকারি খাতের অংশগ্রহণবিষয়ক সিপিডি আয়োজিত এক সংলাপ অনুষ্ঠানে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা এসব কথা বলেন। রাজধানীর এক হোটেলে এ সংলাপ হয়। এতে অর্থনীতিবিদ, সাবেক আমলা, এনজিও কর্মকর্তা, কূটনীতি ও ব্যবসায়ীরা অংশ নেন।

রেহমান সোবহান বলেন, এসডিজি নিয়ে জাতীয় সংসদে খুব বেশি আলোচনা হয়নি। অথচ জনপ্রতিনিধিরা দেশের তৃণমূল পর্যায়ের মানুষের প্রতিনিধিত্ব করেন। তাঁর মতে, পুরো এসডিজি বাস্তবায়ন প্রক্রিয়ায় বেসরকারি খাতের অংশগ্রহণের কথা খুব বেশি আলোচনা হচ্ছে না। পুরোটা যেন সরকারের বাস্তবায়নের বিষয়। তিনি সুশীল সমাজকে এসডিজি বাস্তবায়নে সম্পৃক্ত করার তাগিদ দেন।

সংলাপে সভাপতিত্ব করেন সিপিডির বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেন, ‘এসডিজি অর্জনে আমরা শিক্ষা খাতে ভালো করছি। কিন্তু মানের প্রশ্ন এলে এটি কোথায় যাবে, তা বলা যাচ্ছে না। তবে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা, বৈষম্য এবং ন্যায়বিচারে আমরা ভালো করছি না।’ তিনি মনে করেন, বৈষম্য থাকলে অন্য লক্ষ্যগুলো অর্জন কঠিন হয়ে পড়বে।

একই অনুষ্ঠানে বক্তব্য দেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধূরী। তিনি বলেন, মানসম্পন্ন শিক্ষা ছাড়া কোনো কিছুই অর্জন করা যাবে না। প্রথম শ্রেণি থেকে ইংরেজি শিক্ষা বাধ্যতামূলক করা উচিত। ১২ বছর পড়াশোনা করেও শিক্ষার্থীরা তিন পাতা ইংরেজি লিখতে পারে না।

এসডিজি অর্জনে সর্বস্তরে সামাজিক অংশগ্রহণের প্রয়োজন বলে মনে করেন সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলেনস্টেন। তিনি বলেন, প্রাতিষ্ঠানিক, সামাজিক অর্থনৈতিক রূপান্তরের মাধ্যমে এসডিজি অর্জন করতে হবে। তাঁর মতে, বেসরকারি খাত হলো একটি দেশের ডিএনএ।

পরিকল্পনা মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ জানান, সরকার এসডিজি বাস্তবায়নে সামগ্রিক দৃষ্টিভঙ্গিতে কাজ করে যাচ্ছে। এসডিজি বাস্তবায়নের বেসরকারি খাতের বিনিয়োগ বেশি লাগবে।

সংলাপে দুটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতের ভূমিকা এবং নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন এসডিজি অগ্রগতি নিয়ে দুটি উপস্থাপনা দেন। অনুষ্ঠানে এ–সংক্রান্ত দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য দেন জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো, একশনএইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, ঢাকা চেম্বারের সাবেক সভাপতি আসিফ ইব্রাহিম প্রমুখ।