দীর্ঘ সময়ের সিইও: শীর্ষে বাফেট

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ওয়ারেন বাফেটকে আমরা কতভাবেই না জানি। খুবই সাধারণ জীবনযাপনে অভ্যস্ত ওয়ারেন বাফেট জনহিতকর কার্যে দানের ক্ষেত্রেও বিশ্বব্যাপী একটি বড় নাম। এবার নতুন আরেকটি কৃতিত্বের ক্ষেত্রে ওয়ারেন বাফেটের নাম আবার আলোচিত হচ্ছে। আর সেটা হচ্ছে, বাফেটই হতে যাচ্ছেন দীর্ঘ সময় ধরে কাজ করে যাওয়া প্রধান নির্বাহী কর্মকর্তা বা সিইও। 

এই কৃতিত্বটি অবশ্য এত দিন ধরে দখল করে আছেন লেস ওয়েক্সনার। তিনি ৬ দশক বা ৬০ বছর ধরে এল ব্র্যান্ডের সিইও হিসেবে দায়িত্ব পালন করেছেন। যাঁরা এল ব্র্যান্ডের নাম নিয়ে দ্বিধায় আছেন তাঁদের বলি, এল ব্র্যান্ড হচ্ছে বিখ্যাত ভিক্টোরিয়া সিক্রেটের মূল কোম্পানি। নানা আলোচনা-সমালোচনার মধ্যে ৮২ বছরের লেস ওয়েক্সনার কোম্পানির সিইও-এর পদ থেকে সরে দাঁড়াচ্ছেন। আর তিনি সরে দাঁড়ালে ওয়ারেন বাফেট হবেন দীর্ঘ সময় ধরে দায়িত্বে থাকা সিইও। তিনি ৫০ বছর ধরে বার্কশায়ার হ্যাথাওয়ের সিইও-এর পদে আছেন।

বাফেটের পরের নামটি যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সেবা দেওয়ার প্রতিষ্ঠান ইউনিভার্সেল হেলথ সার্ভিসের এলান বি মিলার। তিনি ৪২ বছর ধরে এই প্রতিষ্ঠানের সিইও। জেমস এইচ হারবার্ট ১৯৮৫ সালে যুক্তরাষ্ট্রে ফার্স্ট রিপাবলিকান ব্যাংক প্রতিষ্ঠা করেছিলেন। সেই ৩৪ বছর ধরে তিনি এর সিইও। ক্যালিফোর্নিয়াভিত্তিক মানবসম্পদ পরামর্শক প্রতিষ্ঠানের সিইও হ্যারল্ড ম্যাক্স মেজমার জুনিয়র ৩২ বছর ধরে এই পদে আছেন। আর ফ্লোরিডার রয়্যাল ক্যারিবিয়ান ক্রুজেস-এর সিইও রিচার্ড ফেইন এই পদে আছেন ৩১ বছর, যুক্তরাষ্ট্রেরই রিজেনেরন ফার্মার সিইও লিওনার্দো স্লেইফারও ৩১ বছর ধরে সিইও পদে আছেন।