চট্টগ্রামের বাণিজ্য মেলায় করোনাভাইরাস শনাক্তে থাকছে সেল

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা। আজ দুপুর ১২টায় চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে। ছবি: সৌরভ দাশ
বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা। আজ দুপুর ১২টায় চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে। ছবি: সৌরভ দাশ

নগরের পলোগ্রাউন্ড মাঠে আগামী বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে মাসব্যাপী ২৮তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ) ২০২০। চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে আয়োজিত এই মেলায় চার শরও বেশি প্রতিষ্ঠান ৪৭০টি স্টল নিয়ে অংশ নেবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মেলায় এবার স্থাপন করা হচ্ছে বঙ্গবন্ধু কর্নার। এ ছাড়া বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাস নিয়ে সতর্কতা হিসেবে থাকবে চিকিৎসকদের নিয়ে একটি সেল। আজ মঙ্গলবার দুপুরে মেলা উপলক্ষে চট্টগ্রামের আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

মেলায় এবারও পার্টনার হিসেবে থাকছে থাইল্যান্ড। এ ছাড়া দক্ষিণ কোরিয়া ও ইরানের বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্যও মেলায় প্রদর্শিত হওয়ার কথা রয়েছে। এ তিনটি দেশে ইতিমধ্যে করোনাভাইরাস ছড়িয়েছে। তাই তিনটি দেশের পণ্য আনার বিষয়ে সাংবাদিকেরা প্রশ্ন করেন। জবাবে মেলা কমিটির চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদ বলেন, মেলায় থাইল্যান্ড, কোরিয়া ও ইরান থেকে নতুন করে কোনো পণ্য কিংবা ব্যক্তি আসবেন না। আগে থেকেই যারা এখানে ব্যবসা করছেন, তাঁরা, বাংলাদেশের বাজারে যেসব পণ্য তাঁদের রয়েছে, সেগুলোই নিয়ে আসবেন। এরপরও সতর্কতা হিসেবে চট্টগ্রাম জেলা সিভিল সার্জনকে চিঠি দেওয়া হবে; যাতে মেলায় তাঁদের একটি সেল থাকে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে শোনান মেলা কমিটির চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদ। তিনি তাঁর বক্তব্যে বলেন, বৃহস্পতিবার বেলা সাড়ে তিনটায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সাংসদ এম এ লতিফ, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম ও নগর পুলিশের কমিশনার মো. মাহাবুবর রহমান।

সৈয়দ জামাল লিখিত বক্তব্যে বলেন, মেলায় এবার ২০টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৩৩টি প্রিমিয়ার স্টল, ১১৫টি গোল্ড স্টল, ২৮টি মেগা স্টল, ৮টি ফুড স্টল থাকবে। নতুন সংযোজন হিসেবে এবার শিশুদের বিনোদনের জন্য ৩ হাজার ৪০০ বর্গফুটের গেম জোন রাখা হয়েছে। এ ছাড়া নগরের বিভিন্ন বিদ্যালয়ের প্লে থেকে সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য বিনা মূল্যে পাঁচ লাখ টিকিটের ব্যবস্থা করা হয়েছে।
মেলায় অন্যদের মধ্যে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক এ কে এম আকতার হোসাইন, অঞ্জন শেখর দাস, মো. জহুরুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।