পর্যটন ও ভ্রমণ খাতের ৫ কোটি কর্মসংস্থান 'নাই' হয়ে যেতে পারে

করোনা মহামারির কারণে পর্যটন ও ভ্রমণ খাতের ৫ কোটি পর্যন্ত কর্মসংস্থান নাই হয়ে যেতে পারে। ছবি: রয়টার্স
করোনা মহামারির কারণে পর্যটন ও ভ্রমণ খাতের ৫ কোটি পর্যন্ত কর্মসংস্থান নাই হয়ে যেতে পারে। ছবি: রয়টার্স

করোনাভাইরাস-আতঙ্কে বিশ্বজুড়ে পর্যটন ও ভ্রমণ খাতের কয়েক কোটি কর্মসংস্থান ঝুঁকির মধ্যে রয়েছে। দ্য ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিল (ডব্লিউটিটিসি) বলছে, এই মহামারির কারণে ৫ কোটি পর্যন্ত কর্মসংস্থান ‘নাই’ হয়ে যেতে পারে।

ডব্লিউটিটিসির প্রধান নির্বাহী গ্লোরিয়া গুয়েভারা বলেন, এই প্রাদুর্ভাব পর্যটনশিল্পের জন্য এখন উল্লেখযোগ্য হুমকি।

করোনাভাইরাসের কারণে ইতিমধ্যে বিশ্বব্যাপী হাজার হাজার আন্তর্জাতিক ফ্লাইট বাতিল হয়েছে। এমনকি কিছু বিমা সংস্থা নতুন গ্রাহকদের জন্য ভ্রমণ বিমা স্থগিত করেছে। এবার ডব্লিউটিটিসি জানাল কর্মসংস্থানের ক্ষতির বিষয়টি।

ডব্লিউটিটিসির নতুন পরিসংখ্যান থেকে জানা যায়, এভাবে চলতে থাকলে ২০২০ সালে ভ্রমণ খাতের অন্তত ২৫ শতাংশ পর্যন্ত সংকুচিত হবে।

এ অবস্থায় সংস্থাটি বিভিন্ন দেশের সরকারকে শিল্প সুরক্ষার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে। সেগুলো হলো, ভিসা করার ব্যয় কমানোসহ ভিসা করার জটিলতা সহজ করা, স্থলবন্দর এবং বিমানবন্দরগুলোতে ‘অপ্রয়োজনীয় বাধা’ শিথিল করা, যাত্রী শুল্কের মতো বিষয়গুলো ভ্রমণকারীদের জন্য কমানো, ভ্রমণ গন্তব্যগুলোর সুন্দর প্রচারের জন্য বাজেট বাড়ানো।

তবে গুয়েভারা মনে করছেন, ভ্রমণ ও পর্যটন খাত এই চ্যালেঞ্জকে মোকাবিলা করার শক্তি রাখে। আরও শক্তিশালী হয়ে উঠবে এই খাত।

বিশ্বজুড়ে করোনভাইরাস ছড়িয়ে পড়ায় পর্যটনশিল্প ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বহু দেশ এর বিস্তার নিয়ন্ত্রণ করার প্রচেষ্টায় ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে।