মঙ্গলবার থেকে ডাকঘর সঞ্চয়ে সুদ হার আগেরটাই

ডাকঘর সঞ্চয় স্কিমের সাধারণ ও মেয়াদি আমানতের সুদের হার আগের অবস্থানে ফিরে যাবে কাল মঙ্গলবার থেকে। এ বিষয়ে আজ সোমবার অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি) একটি প্রজ্ঞাপন জারি করেছে। সে হিসেবে ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার প্রায় অর্ধেক কমিয়ে গত ১৩ ফেব্রুয়ারি আইআরডি যে প্রজ্ঞাপন জারি করেছিল, তা আর কার্যকর থাকল না।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ডাকঘর সঞ্চয় স্কিমের সাধারণ হিসাবের ক্ষেত্রে সুদের হার হবে ৭ দশমিক ৫ শতাংশ। এ ছাড়া তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার হবে ১১ দশমিক ২৮ শতাংশ। মেয়াদ পূর্তির আগে ভাঙানোর ক্ষেত্রে এক বছরের জন্য সুদ পাওয়া যাবে ১০ দশমিক ২০ শতাংশ। আর দুই বছরের ক্ষেত্রে ১০ দশমিক ৭০ শতাংশ। ১৩ ফেব্রুয়ারি জারি হওয়া প্রজ্ঞাপনের আগে এই হারই ছিল।

আইআরডি সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রজ্ঞাপনটি ১৭ মার্চ থেকে কার্যকর হবে।

গত মাসে সুদের হার কমানোর পর অর্থ মন্ত্রণালয় এক ব্যাখ্যায় জানিয়েছিল, সঞ্চয়পত্রের সুদের হার সরকার কমায়নি। বরং কমিয়েছে ডাকঘরে যে সঞ্চয় কর্মসূচি (স্কিম) রয়েছে এবং সেই কর্মসূচির আওতায় মানুষ যে আমানত রাখছে তার সুদের হার। সরকারি ব্যাংকে সুদের হারের সমপর্যায়ে নিয়ে আসতে ডাকঘর সঞ্চয় ব্যাংকে আমানতের সুদের হার কমানো হয় বলেও যুক্তি দিয়েছিল অর্থ মন্ত্রণালয়।

ডাকঘর সঞ্চয় স্কিমে সুদহার কমানোর ফলে এক মাসের মধ্যে সংসদের ভেতরে, বাইরে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা হয়। সমালোচনার মুখে সুদের হারের বিষয়টি পুনর্বিবেচনা করার আশ্বাস দিয়েছিলেন অর্থমন্ত্রী।

সে অনুযায়ী অর্থমন্ত্রী গত ১১ মার্চ সচিবালয়ে ডাকঘর সঞ্চয় স্কিমকে অনলাইনে আনার কার্যক্রম উদ্বোধন করে জানিয়েছিলেন, ১৭ মার্চের মধ্যে ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার আগের জায়গায় ফিরে যাবে অর্থাৎ সুদ আর কমানো হবে না, আগেরটাই থাকবে।