বন্ধেও টাকা ধার দেবে কেন্দ্রীয় ব্যাংক

সরকারঘোষিত সাধারণ ছুটির মধ্যে ব্যাংকগুলোকে টাকা ধার (রেপো) দেবে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি ব্যাংকগুলোও নিজেদের মধ্যে টাকা ধার (কল মানি) নিতে পারবে।

আজ মঙ্গলবার এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২৬ মার্চ থেকে করোনাভাইরাসের কারণে সাধারণ ছুটি দিয়েছে সরকার। এর মধ্যে গত ২৮ মার্চ থেকে সীমিত আকারে ব্যাংক সেবা চালু রয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত টাকা জমা, উত্তোলনসহ কিছু সেবা চালু রয়েছে। এ জন্য নতুন করে কেন্দ্রীয় ব্যাংক তারল্য জোগানের সিদ্ধান্তের কথা জানিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সম্ভাব্য তারল্যঝুঁকি ব্যবস্থাপনার জন্য সীমিত আকারে পুনঃক্রয় চুক্তি ব্যবস্থা বা রেপো এবং আন্তব্যাংক কল মানি মার্কেট চালু রাখার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ জন্য আগ্রহী ব্যাংকগুলো প্রয়োজনীয় ফরম পূরণ করে বিধি মোতাবেক দুপুর সাড়ে ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের সিকিউরিটিজ শাখায় রেপোর দরপত্র দাখিল করবে। একই সময়ে কল মানি মার্কেটে অংশ নেওয়া ব্যাংকগুলো তাদের লেনদেনের বিবরণী যথা নিয়মে বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগে পাঠাবে।

বাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা বলছেন, এখন কেউ টাকা জমা করছে না। টাকা তোলার দিকেই ঝোঁক বেশি। তাই টাকার জোগান নিশ্চিত না থাকলে সমস্যা তৈরি হতে পারে। এ জন্যই নতুন করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে বন্ধের মধ্যে চেক নিষ্পত্তির ব্যবস্থা চালু রাখার কথা জানায় বাংলাদেশ ব্যাংক। তবে সব সিদ্ধান্ত এসেছে সমস্যা দেখা দেওয়ার পর।
সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করেন, যখন ব্যাংক সেবা চালুর কথা কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিল, তখনই এসব সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল।