১৮৫২ কোটি টাকার জিটিএফ ফান্ড, সুদ ৩%

পরিবেশবান্ধব শিল্পে বিনিয়োগের জন্য ২০ কোটি ইউরো বা ১ হাজার ৮৫২ কোটি টাকার গ্রিন ট্রান্সফর্মেশন ফান্ড (জিটিএফ) গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে এ তহবিল গঠন করা হয়েছে। 

এ তহবিল থেকে ঋণ নিয়ে পরিবেশবান্ধব শিল্প কারখানা তৈরির জন্য রপ্তানিমুখী পোশাক উৎপাদনকারী সরঞ্জাম এবং চামড়া উৎপাদন খাতে ব্যবহৃত মূলধনী যন্ত্রপাতি ও আনুষাঙ্গিক উপাদান আমদানি করা যাবে। এতে সুদ হার হবে সর্বোচ্চ ৩ শতাংশ। আজ বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, পরিবেশবান্ধব শিল্পে বিনিয়োগের জন্য গঠিত এই তহবিল থেকে নেওয়া ঋণের সুদহার হবে দি ইউরো ইন্টার ব্যাংক অফার রেট (ইউরিবোর) সঙ্গে ১ শতাংশ। যদি ইউরিবোর ঋণাত্ত্বক হয় তাহলে ১ শতাংশ হারে সুদ রাখবে বাংলাদেশ ব্যাংক। গ্রাহক পর্যাযে সুদের হার হবে সর্বোচ্চ ২ শতাংশ।

জানা গেছে, চামড়া ও টেক্সটাইল শিল্পের প্রসারের লক্ষ্যে ২০১৬ সালে ২০ কোটি ডলারের একটি তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশি টাকায় যার মূল্য ১ হাজার ৭০০ কোটি টাকা (১ ডলার= ৮৫ টাকা)। কিন্তু এই গ্রিন ট্রান্সফর্মেশন ফান্ড (জিটিএফ) থেকে ঋণ বিতরণে ব্যাংকগুলো তেমন আগ্রহ দেখায়নি। এই ঋনের সুদ হার ছিল লন্ডন আন্তঃব্যাংক অফার রেট (লাইবর) থেকে এক শতাংশ বেশি। এ থেকে সর্বোচ্চ ২ শতাংশ সুদ যুক্ত করে গ্রাহক পর্যায়ে ঋণ বিতরণ করতে পারে ব্যাংকগুলো। 

এটা সফল না হওয়ায় এখন সর্বোচ্চ ৩ শতাংশ সুদে ঋণ দিতে ইউরো তহবিল গঠন করলো কেন্দ্রীয় ব্যাংক। আবার ইউরো মুদ্রায় রিজার্ভ এর কিছু অংশ বিনিয়োগ করে লোকসানেও পরেছে বাংলাদেশ ব্যাংক। কম সুদে ঋণ দেওয়ায় পাশাপাশি এটাও এ তহবিল গঠনের অন্যতম কারণ বলে কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে।