'নগদ' এ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের লেনদেন হাজারে ৬ টাকায়

বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল আর্থিক লেনেদেন ‘নগদ’ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের লেনদেন খরচ কমিয়ে ৬ টাকায় নিয়ে এসেছে। করোনাভাইরাস মহামারি মোকাবিলায় মৎস্য, ডেইরি ও ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য সরকারের নেওয়া উদ্যোগে সহায়তা করতেই এ ব্যবস্থা নিয়েছে ‘নগদ’। আজ বৃহস্পতিবার নগদের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন ‘স্বাধীন মার্চেন্ট’–এর আওতায় এ সুবিধা দেওয়া হবে। এর ফলে প্রতি হাজারে মাত্র ৬ টাকা খরচ করে একজন ‘নগদ’ ‘স্বাধীন মার্চেন্ট’ ব্যবসায়ী তাঁর কেনা মালামালের জন্য অর্থ পাঠাতে পারবেন। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের লেনদেন খরচ কমলে পরোক্ষভাবে উপকৃত হবে বাংলাদেশের সব মানুষ।

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) ‘নগদ’ মনে করে, ক্ষুদ্র ব্যবসায়ী বাঁচলে মানুষ বাঁচবে। এ কারণে দেশের এই সংকটময় মুহূর্তে রাষ্ট্রীয় সেবা “নগদ” পাঁচ ধরনের ব্যবসা ও ব্যবসায়ীর পাশে দাঁড়ানোর পরিকল্পনা নিয়েছে। এর মধ্যে রয়েছেন ওষুধ (ফার্মেসি), নিত্যপ্রয়োজনীয় দ্রব্য (গ্রসারি), পোস্ট অফিস, বাজার এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ছাড়া নগদ দেশের এমন সংকটে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে তার বিজ্ঞাপন বাজেট কমিয়ে এনে সেই টাকা লেনদেন খরচ কমানোর কাজে ব্যবহার করছে। পাশাপাশি নগদ এ প্রথম ১০০০ টাকা ক্যাশ আউটে চার্জ না নেওয়া এবং নিত্যপ্রয়োজনীয় পণ্য ও ওষুধের সেটেলমেন্ট চার্জ শূন্য করার মতো উদ্যোগও নেওয়া হয়েছে।

দেশের ৪৯২টি উপজেলায় অসহায় মানুষদের মধ্যে খাবার এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ডাক বিভাগের তত্ত্বাবধানে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিনা মূল্যে বিতরণ করছেন নগদের কর্মীরা।