মেঘনাও ভোজ্যতেল ও চিনির দাম কমাল

দেশের শীর্ষস্থানীয় ভোগ্যপণ্য সরবরাহকারী মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই) ভোজ্যতেল ও চিনির দাম কমিয়েছে। গতকাল সোমবার থেকে প্রতিষ্ঠানটি তাদের ফ্রেশ ব্র্যান্ডের সয়াবিন তেল লিটারপ্রতি ৫ টাকা ও চিনি কেজিপ্রতি ৩ টাকা কমিয়ে মিলগেটে বিক্রি শুরু করেছে।

এমজিআইয়ের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয়ে দেওয়া এক চিঠিতে বলা হয়, দুর্যোগকালে সরকারি প্রচেষ্টার সঙ্গে সংহতি রেখে ও পবিত্র রমজান মাসে ভোক্তাদের সুবিধার্থে এই মূল্যছাড় দেওয়া হচ্ছে।

এমজিআইয়ের উপব্যবস্থাপনা পরিচালক (এফএমসিজি) আসিফ ইকবাল প্রথম আলোকে এ তথ্য জানান।

এমজিআই বাণিজ্য মন্ত্রণালয়কে দেওয়া চিঠিতে জানায়, তারা এক লিটারের সয়াবিন তেলের বোতলের সর্বোচ্চ খুচরা মূল্য (এমআরপি) ১০৫ টাকা নির্ধারণ করেছে, যা এতদিন ১১০ টাকা ছিল। একইভাবে লিটারে ৫ টাকা করে কমিয়ে দুই লিটারের বোতল ২০৮ টাকা ও পাঁচ লিটারের বোতল ৫০৫ টাকা নির্ধারণ করা হয়েছে।
কেজিতে ৩ টাকা কমিয়ে ৭২ টাকার চিনি ৬৯ টাকা নির্ধারণ করা হয়েছে মেঘনার পক্ষ থেকে।

এর আগে আরেক শীর্ষস্থানীয় ভোজ্যতেল ও চিনি সরবরাহকারী সিটি গ্রুপ গতকাল একই হারে তেল-চিনির দাম কমানোর কথা জানায়। এ নিয়ে দুই শীর্ষস্থানীয় কোম্পানি দাম কমালো। বোতলজাত তেল ও চিনির বাজারে এই দুই সরবরাহকারী বড় হিস্যাধারী।

দেশে গত ডিসেম্বর মাসের শেষ দিকে সয়াবিন তেলের দাম লিটারে ৮ টাকার মতো বাড়িয়েছিল কোম্পানিগুলো। তখন তারা বিশ্ববাজারে মূল্যবৃদ্ধি ও দেশে কর বৃদ্ধির কথা জানিয়েছিল।

ঢাকার বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ ট্রাকে তুলনামূলক কম দামে ভোজ্যতেল, চিনি, ডালসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করছে মেঘনা ও সিটি।