আম্পানের ক্ষয়ক্ষতি মোকাবিলায় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা মাঠে

ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে সড়কে উপড়ে পড়েছে গাছ। আজ যশোর শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের সড়কে। ছবি: এহসান-উদ-দৌলা
ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে সড়কে উপড়ে পড়েছে গাছ। আজ যশোর শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের সড়কে। ছবি: এহসান-উদ-দৌলা

ঘূর্ণিঝড় ‘আম্পান’ বয়ে গেছে বাংলাদেশের ওপর দিয়ে। এর সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবিলায় তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় জরুরি ব্যবস্থা গ্রহণের স্বার্থে ১৯ থেকে ২৩ মে পর্যন্ত উপকূলীয় জেলায় মাঠপর্যায়ে কর্মরত পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তা ও কর্মচারীদের নিজ নিজ কর্মস্থলে অবস্থানের জন্য নির্দেশ দেওয়া হয়েছিল।

পাউবোর পরিচালক মুন্সী এনামুল হক স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কর্মকর্তা ও কর্মচারীরা সেই নির্দেশ মেনে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র ঢাকার আম্পান–সম্পর্কিত বিশেষ প্রতিবেদনে বলা হয়েছিল, ঘূর্ণিঝড়টি অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে। পরে উত্তর-উত্তর পূর্ব দিকে বাঁক নিয়ে দ্রুতগতিতে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলের ওপর দিয়ে ২০ মে সন্ধ্যায় অতিক্রম করতে পারে। এ সময় ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বায়ুর সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার থাকতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে ১৯ থেকে ২৩ মে পর্যন্ত বাংলাদেশের উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টিপাত এবং স্বাভাবিকের চেয়ে বেশি উচ্চতার জোয়ারের সম্ভাবনা রয়েছে। এমতাবস্থায় ঘূর্ণিঝড় আম্পানের সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবিলায় তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় জরুরি ব্যবস্থা গ্রহণের স্বার্থে ১৯ থেকে ২৩ মে পর্যন্ত উপকূলীয় জেলাগুলোর মাঠপর্যায়ে কর্মরত পাউবোর সব কর্মকর্তা ও কর্মচারীকে নিজ নিজ কর্মস্থলে অবস্থান করার জন্য বোর্ড কর্তৃক নির্দেশ প্রদান করা হয়েছে।