মন্ত্রিসভায় বাজেট অনুমোদন

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। অল্প কিছুক্ষণের মধ্যে জাতীয় সংসদে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে বিশেষ বৈঠকে মন্ত্রিসভা নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়।

এটি দেশের ৪৯তম, আওয়ামী লীগ সরকারের ২০তম এবং বর্তমান অর্থমন্ত্রীর দ্বিতীয় বাজেট। ২০২০-২১ অর্থবছরের বাজেটে করোনাভাইরাস–পরবর্তী অর্থনীতি মোকাবিলায় নানা ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। এটি গতানুগতিক বাজেট নয়; এটিকে বলা হচ্ছে অর্থনৈতিক উত্তরণের বাজেট। চলতি অর্থবছরের মূল বাজেট ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। এবার বাজেটের আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা হচ্ছে বলে জানা গেছে।

করোনাভাইরাসের প্রকোপের মধ্যেই গতকাল বুধবার বসেছে একাদশ জাতীয় সংসদের অষ্টম অধিবেশন। গতকাল বিকেল পাঁচটায় অধিবেশন শুরু হয়।

সংসদ সচিবালয় সূত্র জানায়, কোভিড-১৯-এর সংক্রমণ ঠেকাতে বাজেট অধিবেশনে রয়েছে বিশেষ ব্যবস্থা। সাধারণত, বাজেট অধিবেশন দীর্ঘ হয়। তবে এবার অধিবেশন হবে ১২ থেকে ১৫ কার্যদিবসের। অধিবেশন কক্ষে যাতে দূরত্ব নিশ্চিত করা যায়, এ জন্য ৩৫০ জন সাংসদের সবাই সব দিন উপস্থিত হবেন না। শারীরিকভাবে অসুস্থ এবং বয়স্ক সাংসদদের অধিবেশনে যোগ দিতে নিরুৎসাহিত করা হয়েছে। এবার সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বও থাকছে না। সংসদ ভবনে দর্শনার্থী ও গণমাধ্যমকর্মীদের প্রবেশের অনুমতি দেওয়া হবে না। সংসদ নেতার আসনের আশপাশের কয়েকটি আসন ফাঁকা রাখার ব্যবস্থা করা হয়েছে।