কর্মীদের উজ্জীবিত রাখতে ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

করোনাভাইরাসের প্রকোপে অর্থনীতির চাকা সচল রাখতে ব্যাংকারদের ভূমিকা অগ্রগণ্য উল্লেখ করে তাদের উজ্জীবিত রাখতে বলেছে বাংলাদেশ ব্যাংক। তবে বেতন কমানো বা ছাঁটাই নিয়ে সুনির্দিষ্ট কোনও কিছু উল্লেখ করেনি। যখন ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) সব ব্যাংকের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে, ঠিক তখনই কেন্দ্রীয় ব্যাংক এমন নির্দেশনা দিয়েছে। আজ রাতে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

এমডিদের উদ্দেশে কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনা নিয়ে হাস্যরস দেখা দিয়েছে। কারণ, এমডিদের বেতনই কমাতে শুরু করেছে মালিকেরা। ফলে তাদের হাতে কোন ক্ষমতাই নেই। তারাও মালিকদের এমন সিদ্ধান্তে হতাশ হয়ে পড়েছেন। আজ বৃহস্পপতিবার আল-আরাফাহ ব্যাংকের এমডির বেতন ১৩ লাখ থেকে কমিয়ে ৮ লাখ করা হয়েছে। এর আগে একইভাবে এবি, সিটি ও এক্সিম ব্যাংকের সব পর্যায়ের কর্মকর্তার বেতন-ভাতা কমিয়েছে পরিচালনা পষর্দ।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, দেশের এই কঠিন পরিস্থিতিতে অর্থনীতির চাকা সচল রাখতে ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীদের ভূমিকা অগ্রগণ্য ও অনস্বীকার্য। তাদের সক্রিয় অংশগ্রহণ ছাড়া দেশের অর্থনীতি ঘুরে দাঁড়ানো এবং জিডিপির কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন সম্ভব হবে না।

এ অবস্থায় ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীরা অধিকতর উজ্জীবিত হয়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঋণ প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে যাতে অগ্রগণ্য ভূমিকা পালন করতে পারে সে লক্ষ্যে প্রয়োজনীয় সকল উদ্যোগ গ্রহণ করার জন্য ব্যাংকসমূহকে নির্দেশনা প্রদান করা হলো।

একই নির্দেশনায় প্রনোদনা প্যাকেজ বাস্তবায়নে প্রতিটি শাখায় স্বতন্ত্র হেল্প ডেস্ক স্থাপন করতে বলেছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি প্রনোদনা প্যাকেজ বাস্তবায়নে সরাসরি এমডিকে তত্ত্বাবধান করতে বলেছে। কোনো ঋণ আবেদন মঞ্জুর না হলে দ্রুত সময়ে জানাতে বলা হয়েছে।