হংকংয়ের অগ্রাধিকার বাতিল ট্রাম্পের, চীনের পাল্টা হুঁশিয়ারি

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

হংকংয়ের ওপর চাপানো চীনের নতুন জাতীয় নিরাপত্তা আইনের প্রতিক্রিয়ায় হংকংয়ের বিভিন্ন ক্ষেত্রে অগ্রাধিকারমূলক সুযোগ বন্ধ করার নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেন, হংকংয়ের সঙ্গে এখন চীনের মতোই ব্যবহার করা হবে। চীন থেকে আর আলাদা মনে করবেন না তিনি।

একই সঙ্গে হংকংয়ের অধিকার লঙ্ঘনকারী চীনা ও হংকংয়ের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপে একটি আইনেও সই করেছেন ট্রাম্প। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, তাঁর কার্যনির্বাহী আদেশ হংকংয়ের জন্য অগ্রাধিকারমূলক সুযোগের অবসান ঘটাবে।তিনি বলেন, কোনো বিশেষ সুযোগ-সুবিধা, বিশেষ অর্থনৈতিক চিকিৎসা এবং সংবেদনশীল প্রযুক্তির কোনো রপ্তানি হবে না। সাংবাদিকদের তিনি জানান, তিনি হংকংয়ের স্বায়ত্তশাসন আইনের পক্ষে মত দিয়ে কাগজে স্বাক্ষর করেছিলেন, যা এই মাসের শুরুর দিকে কংগ্রেসে সর্বসম্মতভাবে পাস হয়েছিল। গত মে মাসে ট্রাম্প ঘোষণা করেছিলেন, তাঁর প্রশাসন এই অঞ্চলের বিশেষ মর্যাদা ফিরিয়ে দেওয়া শুরু করবে।

সাংবাদিকেরা জানতে চান, এ বিষয়ে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে ট্রাম্প কথা বলবেন কি না। তিনি বলেন, এমন কোনো পরিকল্পনা নেই। করোনাভাইরাসের তথ্য গোপন করার জন্য এবং বিশ্বজুড়ে তা ছড়িয়ে দেওয়ার জন্য চীন পুরোপুরি দায়ী বলে মনে করি।

চীন বলছে, ট্রাম্পের এসব সিদ্ধান্তের বিরুদ্ধে পদক্ষেপ নেবে তারা। এক বিবৃতিতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের সর্বশেষ পদক্ষেপের নিন্দা জানিয়ে ওয়াশিংটনকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করার আহ্বান জানিয়েছে। মন্ত্রণালয় বলছে, চীনা কর্তৃপক্ষ মার্কিন ব্যক্তিদের বিরুদ্ধেও পাল্টা ব্যবস্থামূলক নিষেধাজ্ঞা জারি করবে। ওই বিবৃতিতে বলা হয়, চীন তার বৈধ স্বার্থ রক্ষায় প্রয়োজন অনুসারে প্রতিক্রিয়া জানাবে।

হংকং এখনো মূল ভূখণ্ডের চীনের সঙ্গে যুক্ত হয়নি। স্বায়ত্তশাসন বজায় রেখেছে। তবে অঞ্চলটির অনেক মানুষ আশঙ্কা করছে যে বেইজিংয়ের দ্বারা আরোপিত নতুন নিরাপত্তা আইন হংকংয়ের বিশেষ মর্যাদার অবসান ঘটাবে, যে চুক্তি ১৯৮৪ সালে চীন ও যুক্তরাজ্যের মধ্যে হয়েছিল। বহুল সমালোচিত এই নিরাপত্তা আইন ১৯৯৭ সালে যুক্তরাজ্য কর্তৃক চীনের কাছে হস্তান্তর করার পর থেকে হংকংয়ের রাজনৈতিক দৃশ্যে সবচেয়ে সুস্পষ্ট পরিবর্তন।