প্রণোদনা আরও ১ ট্রিলিয়ন বাড়ানোর প্রস্তাব ট্রাম্প প্রশাসনের

প্রণোদনা বাড়ালেও বেকার তা কমাতে চান রিপাবলিকানরা। ছবি: রয়টার্স
প্রণোদনা বাড়ালেও বেকার তা কমাতে চান রিপাবলিকানরা। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের অর্থনৈতিক ক্ষতির সমাধানে প্রণোদনা আরও এক ট্রিলিয়ন ডলার বাড়ানোর প্রস্তাব দিয়েছেন রিপাবলিকানরা। এই পরিকল্পনায় আওতায় রয়েছে স্কুলগুলোর জন্য ১০ হাজার কোটি ডলার প্রদান এবং বেশির ভাগ মার্কিন নাগরিককে ১ হাজার ২০০ ডলার করে প্রণোদনা সহায়তা দেওয়া। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পরিকল্পনার আওতায় করোনা সংক্রমণের সময় ৬০০ ডলার করে দেওয়া বেকার ভাতার পরিবর্তন হবে। প্রস্তাবটি নিয়ে এখন ডেমোক্র্যাটদের সঙ্গে আলোচনা হবে। তবে ডেমোক্র্যাটরা একেবারেই অপ্রতুল বলে অভিহিত করেছেন।

যুক্তরাষ্ট্র ইতিমধ্যে করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট মোকাবিলায় ২ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার ত্রাণ সহায়তা দিয়েছে। ব্যবসা–বাণিজ্য ও পরিবারগুলোয় কোটি কোটি ডলার সহায়তা দেওয়া হয়েছে। তবে অর্থনীতিবিদেরা সতর্ক করে বলেছেন, আরও সহায়তার প্রয়োজন রয়েছে।

সিনেটর মিচ ম্যাককনেল বলেছেন, যে প্রণোদনা প্যাকেজ ছিল, তা কীভাবে কাজ করছে, এটি দেখতে চেয়েছিলেন রিপাবলিকানরা। করোনার অর্থনৈতিক পরিণতি মোকাবিলায় এখন একটি ‘উপযুক্ত এবং লক্ষ্যপূর্ণ খসড়া’ তৈরি করছে।

পরিকল্পনার আওতায় সাপ্তাহিক বেকার ভাতার পরিমাণ কমছে। কারণ, একটা আশঙ্কা তৈরি হয়েছে যে বেকার ভাতার পরিমাণ বেশি হওয়ায় কর্মহীনদের মধ্যে কাজে ফেরার প্রবণতা কমছে। এখন যাঁরা বেকার ভাতা পাচ্ছেন, তাঁদের দুই–তৃতীয়াংশই কাজ করে যা পেতেন, ভাতা হিসেবে তার চেয়ে বেশি পাচ্ছেন।

ম্যাককনেল বলেন, ‘রিপাবলিকানরা বেকারত্বের পরিপূরক চালিয়ে যেতে চান, যা এই সপ্তাহে শেষ হবে। তবে আমাদের এটি এমনভাবে করতে হবে, যাতে পুনরায় খোলার গতি না কমে।’

সিনেটে ডেমোক্র্যাট নেতৃত্বাধীন সিনেটর চাক শুমার বলেছিলেন, প্রস্তাবটি খুব অল্প এবং অনেক দেরিতে এসেছে।

ফেব্রুয়ারির পর থেকে এখন পর্যন্ত প্রায় দেড় কোটি মানুষ চাকরি হারিয়েছে যুক্তরাষ্ট্রে। ভাইরাসের প্রকোপ কমে যাওয়ায় লকডাউন শিথিল হতে থাকে দেশটিতে। তবে জুনে আবার নতুন নতুন অঞ্চলে করোনাভাইরাস সংক্রমণের পরিমাণ বেড়ে যায়। এ কারণে ওই সব জায়গায় বিধিনিষেধ আরোপ করা হয়েছে।