কানাডার অ্যালুমিনিয়ামে আবার শুল্ক বসালেন ট্রাম্প

কানাডা থেকে আমদানি করা অ্যালুমিনিয়ামের ওপর নতুন করে ১০ শতাংশ শুল্ক আরোপ ট্রাম্পের। ছবি: রয়টার্স
কানাডা থেকে আমদানি করা অ্যালুমিনিয়ামের ওপর নতুন করে ১০ শতাংশ শুল্ক আরোপ ট্রাম্পের। ছবি: রয়টার্স

কানাডা থেকে আমদানি করা কিছু অ্যালুমিনিয়াম পণ্যের ওপর নতুন করে ১০ শতাংশ শুল্ক আরোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল বৃহস্পতিবার এই ১০ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে। মার্কিন শিল্প রক্ষার জন্য এটি করা হয়েছে বলে জানান তিনি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে জাতীয় সুরক্ষার কথা বলে ২০১৮ সালে ইস্পাতের ওপর ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়ামের ওপর ১০ শতাংশ শুল্ক আরোপ করেছিলেন ট্রাম্প। পরে গত বছর ওই শুল্ক উঠিয়ে নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছিল কানাডা।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সম্প্রতি বলেন, তিনি বিশ্বাস করেন যে একটি নতুন শুল্ক আরোপের কোনো যৌক্তিকতা নেই।

তবে গতকাল ভিন্ন কথায় বলেছেন ডোনাল্ড ট্রাম্প। ওহাইওতে তিনি বলেন, ‘মার্কিন অ্যালুমিনিয়াম শিল্পকে রক্ষার জন্য শুল্কের প্রয়োজনীয়তা ছিল, কারণ কানাডার উৎপাদকেরা সস্তা পণ্য দিয়ে মার্কিন বাজারে সয়লাব না করার যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা ভঙ্গ করেছেন। এই পদক্ষেপ আমাদের অ্যালুমিনিয়াম শিল্পকে রক্ষা করার জন্য একেবারে প্রয়োজনীয় ছিল।’

গত বছরের মে মাসে কানাডা ও মেক্সিকোর ওপর শুল্কারোপ প্রত্যাহার করে ত্রিদেশীয় বাণিজ্য চুক্তির চূড়ান্ত অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র। চুক্তি অনুযায়ী বলা হয়, যুক্তরাষ্ট্র ও কানাডা সব সময় আমদানি পর্যবেক্ষণ করবে। যদি কোনো দেশ খুব বেশি পরিমাণে কেনার বিষয়ে এগিয়ে যায়, তবে অপর দেশ পরামর্শক নিয়োগ করতে পারবে এবং শুল্ক আবার আরোপ করতে পারে।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্রে কানাডার অ্যালুমিনিয়াম রপ্তানির বৃহত্তম অংশ হিসেবে আমদানি ঐতিহাসিক স্তরের ওপরে চলে গেছে। বিবৃতিতে বলা হয়, মার্কিন চাহিদা কমা সত্ত্বেও সাম্প্রতিক মাসগুলোয় এই উত্থান তীব্র হয়েছে। এর আগে এই আমদানি ঐতিহাসিক স্তরেই থাকবে—চুক্তিতে এমনটাতেই সম্মত ছিল কানাডা।