শিল্পবর্জ্য ব্যবস্থাপনায় সহায়তা দেবে জার্মানি

বাংলাদেশের শিল্প খাতে বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে জার্মানির অত্যাধুনিক প্রযুক্তি ও কারিগরি সহায়তা দেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে জার্মানিভিত্তিক খ্যাতনামা প্রতিষ্ঠান ফিয়াল ইন্ডাস্ট্রিয়াল সল্যুশনস।
পাশাপাশি সৌর ও বায়ুবিদ্যুৎ উৎপাদন, স্বয়ংক্রিয় বিমান ও নৌবন্দর ব্যবস্থাপনা, সড়ক অবকাঠামো উন্নয়ন ও ইস্পাতশিল্প খাতের আধুনিকায়নে সহায়তা করবে প্রতিষ্ঠানটি।
ফিয়াল ইন্ডাস্ট্রিয়াল সল্যুশনসের চেয়ারম্যান অসীম ক্লিংবার্গের নেতৃত্বে বাংলাদেশ সফররত একটি প্রতিনিধিদল গতকাল সোমবার শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে এমন আগ্রহ প্রকাশ করে। শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। মন্ত্রণালয় থেকে পাঠানো এক তথ্য বিবরণীতে এসব জানানো হয়।
বৈঠকে বাংলাদেশের শিল্প খাতে জার্মানির প্রযুক্তি, কারিগরি ও অর্থায়ন সহায়তা নিয়ে আলোচনা হয়। এ সময় প্রতিনিধিদলের সদস্যরা বাংলাদেশের চাহিদা অনুযায়ী সহায়তার প্রস্তাব দেন।
আর শিল্পমন্ত্রী বলেন, টেকসই ও পরিবেশবান্ধব শিল্প খাত গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ করছে। শিল্প খাতের আধুনিকায়নের জন্য জার্মানির প্রযুক্তি ও কারিগরি সহায়তার প্রস্তাব ইতিবাচক। এসব প্রস্তাব যাচাই করে বাংলাদেশের প্রয়োজন অনুযায়ী সহায়তার ক্ষেত্র নির্ধারণ করা হবে বলে জানান তিনি। তিনি বলেন, বাংলাদেশের ইস্পাত, ড্রাইডক, অটোমোবাইল ও চিনিশিল্পের উন্নয়নে জার্মানির উদ্যোক্তারা কারিগরি ও প্রযুক্তি সহায়তা দিতে পারেন।
বৈঠকে শিল্পসচিব মোশাররফ হোসেন ভূঁইয়াসহ প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন।