বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উত্তর

ক. অর্থনীতিতে উপযোগ বলতে কোনো দ্রব্য বা সেবার দ্বারা ব্যক্তির অভাব পূরণের ক্ষমতাকে বোঝায়।

খ. উৎপাদক বা বিক্রেতা বিভিন্ন দামে দ্রব্যের যে বিভিন্ন পরিমাণ বিক্রয় করতে ইচ্ছুক তাকেই অর্থনীতিতে যোগান বলে।

সাধারণত কোনো দ্রব্যের দাম বাড়লে বিক্রেতার মুনাফার পরিমাণ বাড়ে। অর্থাৎ দাম যত বেশি হবে বিক্রেতার লাভ তত বেশি হবে। তাই দাম যত বাড়ে দ্রব্যের যোগানও তত বেশি বাড়ে। আর এ কারণে দ্রব্যের দাম বাড়লে যোগান বাড়ে।

গ. প্রদত্ত সূচিতে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি প্রকাশ পেয়েছে। একই জিনিস বারবার ভোগ করলে অতিরিক্ত এককের উপযোগ ক্রমান্বয়ে কমতে থাকে। অর্থাৎ ভোক্তা কোনো একটি দ্রব্য যত বেশি ভোগ করে, তার কাছে ওই দ্রব্যের প্রান্তিক উপযোগ তত কমে যেতে থাকে। ভোগের মোট পরিমাণ বাড়ার ফলে প্রান্তিক উপযোগ কমে যাওয়ার এ প্রবণতাকে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি বলে।

প্রদত্ত সূচিতে দেখা যায়, ১ম একক দ্রব্য থেকে প্রান্তিক উপযোগ হয় ৪ টাকা। এভাবে ২য়, ৩য়, ৪র্থ ৫ম ও ৬ষ্ঠ একক দ্রব্য থেকে প্রান্তিক উপযোগ হয় যথাক্রমে ৩, ২, ১, ০ ও -১ টাকা। এখানে দেখা যাচ্ছে, ভোগ বাড়ার সাথে সাথে
প্রান্তিক উপযোগ ক্রমান্বয়ে কমে যাচ্ছে। ৬ষ্ঠ একক ভোগের ক্ষেত্রে তা ঋণাত্মকও হচ্ছে। সুতরাং উক্ত সূচিতে ভোগের পরিমাণ বাড়ার সাথে সাথে প্রান্তিক উপযোগ কমার প্রবণতা রয়েছে। এভাবে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি ফুটে ওঠেছে।

ঘ. একজন ভোক্তা দ্রব্যটির ৫ম একক ক্রয় করবে না। ভোক্তা কোনো একটি দ্রব্য যত বেশি ভোগ করে তার কাছে ওই দ্রব্যের প্রান্তিক উপযোগ তত কমতে থাকে। এভাবে ভোগ বৃদ্ধি করতে থাকলে এক পর্যায়ে ভোক্তার নিকট ওই দ্রব্যের প্রান্তিক উপযোগ শূন্য হয়। অর্থাৎ অতিরিক্ত এই একক ভোগের ক্ষেত্রে ভোক্তার কোনো উপযোগ নেই। এই পর্যায়ে ভোক্তা আর ওই দ্রব্যটি ক্রয় করবে না।

প্রদত্ত সূচিতে দেখা যায়, ১ম একক দ্রব্য হতে মোট উপযোগ ও প্রান্তিক উপযোগ হয় ৪ টাকা। ভোগ বৃদ্ধি পেয়ে ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম একক হলে প্রান্তিক উপযোগ ক্রমান্বয়ে কমে ৩, ২, ১ ও ০ টাকা হয়। ভোগের পরিমাণ আরও বৃদ্ধি পেয়ে ৬ষ্ঠ একক হলে মোট উপযোগ কমে ৯ টাকা হয় এবং প্রান্তিক উপযোগ ঋণাত্মক (-১) হয়। ১ম দ্রব্য ভোগের ক্ষেত্রে মোট উপযোগ ও প্রান্তিক উপযোগ সমান হয়। তবে ভোগ বৃদ্ধির সাথে সাথে প্রান্তিক উপযোগ ক্রমান্বয়ে কমতে থাকে। এভাবে ৫ম একক ভোগের ক্ষেত্রে প্রান্তিক উপযোগ হয় শূন্য (০)। অর্থাৎ ভোক্তার কাছে এই একক দ্রব্যের কোনো উপযোগ নেই। তাই ভোক্তা দ্রব্যটির ৫ম একক ক্রয় করবে না।

মুহাম্মদ শামীম, শিক্ষকবীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন