এসএসসি ২০২২ - ভূগোল ও পরিবেশ | অধ্যায় ২ : সৃজনশীল প্রশ্ন

অধ্যায় ২

X সৌরজগতের পঞ্চম বৃহত্তম গ্রহ। এটি বাইরে থেকে দেখতে একটা বিশাল বলের মতো। এটি আসলে শিলার তৈরি একটি গোলক। X গ্রহের একমাত্র উপগ্রহ Y। X ছাড়া অন্য কোনো গ্রহে প্রাণের অস্তিত্ব নেই।

প্রশ্ন

ক. গ্যালাক্সি কাকে বলে?

খ. নীহারিকা কী? ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকের Y উপগ্রহে প্রাণের অস্তিত্ব সম্ভব নয়। ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকের X গ্রহের সঙ্গে সৌরজগতের অন্যান্য গ্রহের বৈশিষ্ট্যগত পার্থক্য বিশ্লেষণ করো।

উত্তর

ক. মহাকাশে গ্রহ, নক্ষত্র, ধূলিকণা, ধূমকেতু বাষ্পকুণ্ডের এক বিশাল সমাবেশকে গ্যালাক্সি বা নক্ষত্রজগৎ বলে।

খ. নীহারিকা হলো মহাকাশে অসংখ্য স্বল্পালোকিত তারকার আস্তরণ। এদের আকার বিচিত্র। কিছু নীহারিকার দেহ গ্যাসীয় পদার্থে পূর্ণ। এদের গ্যাসীয় নীহারিকা বলে। নীহারিকাগুলোর মধ্যবর্তী দূরত্ব ব্যাপক। আবার একেকটি নীহারিকার মধ্যে কোটি কোটি নক্ষত্র থাকতে পারে। এরা যেহেতু পৃথিবী থেকে কোটি কোটি আলোক বর্ষ দূরে রয়েছে, তাই এদের মধ্যে যেসব নক্ষত্র রয়েছে, তাদের পৃথকভাবে শনাক্ত করা যায় না।

গ. উদ্দীপকের ‘Y’ উপগ্রহটি হলো চাঁদ।

চাঁদ পৃথিবীর একমাত্র উপগ্রহ। চাঁদে প্রাণের অস্তিত্ব সম্ভব নয়। মহাকাশে অবস্থিত যেসব জ্যোতিষ্ক গ্রহের চারদিকে নির্দিষ্ট পথে পরিক্রমণ করে, তাদের উপগ্রহ বলে। গ্রহ থেকে উপগ্রহের সৃষ্টি হয়েছে। পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ। চাঁদ ধূলিময় শিলার তৈরি বিরাট আকৃতির গোলক।

উদ্দীপকে ‘Y’ উপগ্রহের বৈশিষ্ট্য হিসেবে এর উল্লেখ রয়েছে। এটি মহাশূন্যে আমাদের নিকটতম প্রতিবেশী। দিনের বেলায় চাঁদে অস্বাভাবিক গরম এবং রাতের বেলায় বরফের মতো ঠান্ডা অবস্থা বিরাজ করে। এটি সূর্যের আলোয় আলোকিত হয়। পৃথিবী থেকে চাঁদের সৃষ্টি হলেও চাঁদে বাতাস, পানি, আবহাওয়ার স্তর—কিছুই নেই। প্রাণের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য এসব আবশ্যকীয় উপাদান চাঁদে অনুপস্থিত থাকায় চাঁদে প্রাণের অস্তিত্ব সম্ভব নয়।

ঘ. উদ্দীপকের ‘X’ গ্রহটি হলো পৃথিবী। এটি সৌর পরিবারের একটি সদস্য হলেও এর সঙ্গে সৌর পরিবারের অন্যান্য গ্রহের ব্যাপক পার্থক্য পরিলক্ষিত হয়। পৃথিবীর সঙ্গে সৌরজগতের অন্যান্য গ্রহের মধ্যে বৈশিষ্ট্যগত পার্থক্য তুলে ধরা হলোঃ

১. পৃথিবী হলো একমাত্র গ্রহ, যেখানে জীবের জন্য প্রয়োজনীয় তাপমাত্রা আছে। সৌরজগতের অন্যান্য গ্রহের তাপমাত্রা এত বেশি অথবা এত কম যে তাতে জীবের পক্ষে বেঁচে থাকা সম্ভব নয়।

২. পৃথিবীতে জীবের অস্তিত্বের জন্য অপরিহার্য উপাদান অক্সিজেন, নাইট্রোজেন, কার্বন ডাই–অক্সাইড এবং পানি। সৌরজগতের অন্য সব গ্রহে এসব অপরিহার্য উপাদানের অভাবে জীবের বেঁচে থাকার পরিবেশ নেই।

৩. পৃথিবীর ভূভাগে পর্যাপ্ত পানি এবং বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতির কারণে বৃষ্টিপাত হয়। এর ফলে পৃথিবীতে কৃষিকাজ সম্ভব হয় এবং উদ্ভিদ জন্মে। উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় বাতাসে অক্সিজেন সরবরাহ করে এবং বাতাস থেকে কার্বন ডাই–অক্সাইড গ্রহণ করে। ফলে পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই–অক্সাইড ও অক্সিজেনের ভারসাম্য বজায় থাকে। কিন্তু অন্য গ্রহে বৃষ্টিপাত হয় না। বৃষ্টিপাত কিংবা পানির উপস্থিতি না থাকায় অন্য গ্রহে উদ্ভিদ ও প্রাণীর বসবাস করা অসম্ভব।

মো. শাকিরুল ইসলাম, প্রভাষক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

এই অধ্যায়ের গতকালের প্রকাশিত সৃজনশীল প্রশ্ন