আগামী বছরের এসএসসি–এইচএসসি পরীক্ষা পেছাবে

শিক্ষামন্ত্রী দীপু মনি
ফাইল ছবি

করোনার সংক্রমণের প্রভাবে পূর্বনির্ধারিত সময় অনুযায়ী, আগামী বছরের (২০২২) এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে হচ্ছে না। একইভাবে এইচএসসি পরীক্ষাও এপ্রিলে হবে না। এই দুই পরীক্ষার সময় পেছাবে। আর পরীক্ষা হবে সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে। তবে সব বিষয়ের পরীক্ষা হবে কি না, সেটি নির্ভর করছে শ্রেণিকক্ষে কত দিন ক্লাস করানো যাবে তার ওপর।

আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার তথ্য জানাতে আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি এ কথা বলেন।

দীপু মনি বলেন, ২০২২ সালের পরীক্ষার সংক্ষিপ্ত পাঠ্যসূচি ইতিমধ্যে দেওয়া হয়েছে। এখন সামনে যেটুকু সময় আছে তাতে ফেব্রুয়ারি ও এপ্রিলে পরীক্ষা নেওয়ার সুযোগ কম। সে ক্ষেত্রে পরীক্ষা কিছুটা পেছাবে। তবে কতটা পেছাবে এই মুহূর্তে বলা কঠিন।

কারণ, আবারও বিশ্বের বিভিন্ন জায়গায় করোনার সংক্রমণ বাড়ছে। বাংলাদেশে পরপর দুই বছর মার্চে করোনার সংক্রমণ বেড়েছিল। কাজেই এই মুহূর্তে বলা যাচ্ছে না আগামী মার্চ-এপ্রিলের অবস্থা কী থাকবে। তাই পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরীক্ষার সময় নির্ধারণ করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, যানজটের কারণে আগামী বছর থেকে আবশ্যিক বিষয়ের পরীক্ষাগুলো সকাল ১০টার পরিবর্তে আরেকটু পরে যাতে শুরু করা যায়, সেই ব৵বস্থা করা হবে। এক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, আগামী বছরের বিনা মূল্যের পাঠ্যবই বিতরণ সময়মতো করা হলেও বই উৎসব এবারও করা হবে কি না, সেটি এখনো বলা যাচ্ছে না। গতবার বই উৎসব হয়নি।