আগামী বছর এসএসসি-এইচএসসি পরীক্ষা সব বিষয়ে, পূর্ণ নম্বরে

ফাইল ছবি: প্রথম আলো

করোনা মহামারির মধ্যে বিষয় ও নম্বর কমিয়ে গত বছর এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষা নেওয়া হয়েছিল। এ বছর এসব পরীক্ষায় নম্বর অর্ধেকের মতো রাখা হলেও গতবারের চেয়ে বিষয় বেড়েছে। গতবার যেখানে শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছিল। এ বছর এগুলোর সঙ্গে বাংলা, ইংরেজি, গণিতসহ অধিকাংশ বিষয়ের পরীক্ষা হবে।

সরকারের নতুন সিদ্ধান্ত হলো, আগামী বছরের (২০২৩) এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে সব বিষয়ে পূর্ণ নম্বরে এবং পূর্ণ সময়ে। তবে এসব পরীক্ষা এ বছরের (২০২২) মতো সংক্ষিপ্ত সিলেবাসেই হবে।

আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্ত জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। অর্থাৎ আগামী বছর থেকে স্বাভাবিক সময়ের মতো হবে এসব পাবলিক পরীক্ষা।

স্বাভাবিক সময়ে এসএসসির শিক্ষার্থীদের ৩১৬ দিন এবং এইচএসসির শিক্ষার্থীদের ৩৩০ দিন ক্লাস করার কথা। করোনায় শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়ায় এ বছর এসএসসি পরীক্ষার্থীদের জন্য ১৫০ দিন ক্লাস হিসেবে পাঠ্যসূচি পরিমার্জন করা হয়েছিল। আর এইচএসসির শিক্ষার্থীদের ১৮০ দিন ক্লাস হিসেবে পাঠ্যসূচি নির্ধারিত হয়। আগামী বছরও এই পাঠ্যসূচির ভিত্তিতে এসএসসি এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে।

আরও পড়ুন

আগে প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষা হতো ফেব্রুয়ারি এবং এইচএসসি পরীক্ষা হতো এপ্রিল মাসে। কিন্তু আগামী বছরের এসএসসি পরীক্ষা এপ্রিলে এবং উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষা ওই বছরের জুনে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন