default-image

ইবতেদায়ি মাদ্রাসার প্রধানেরা ১৫ গ্রেডে বেতন পাচ্ছেন। সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে ইবতেদায়ির প্রধানদের ১১তম গ্রেডে বেতন দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। ইতিমধ্যে এসব শিক্ষককে ১১তম গ্রেডে বেতন দেওয়ার কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।

ইবতেদায়ি মাদ্রাসার প্রধানেরা সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে বর্ধিত গ্রেডে বেতন পাচ্ছেন না। নীতিমালায় ১১তম গ্রেডে বেতনের কথা বলা হলেও ১৫ গ্রেডে বেতন পেয়ে আসছেন তাঁরা। আড়াই বছর আগে জারি হওয়া এমপিও নীতিমালায় তাঁদের ১১তম গ্রেডে বেতন দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। নীতিমালা অনুসারে শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দেওয়ার আদেশও জারি হয়। তবে তা বাস্তবায়িত হয়নি। পরে মাদ্রাসার এমপিও নীতিমালা সংশোধন করা হয়। গত বছরের ২৩ নভেম্বর মাদ্রাসার সংশোধিত এমপিও নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এরপরও ইবতেদায়ির প্রধানদের বেতন–জটিলতা নিরসন হচ্ছিল না। গত ২৪ ফেব্রুয়ারি ইবতেদায়ির প্রধানদের ১১তম গ্রেডে বেতন দিতে আবার আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব (অতিরিক্ত দায়িত্ব) সাবিনা ইয়াসমিনের সই করা আদেশে বলা হয়েছে, মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের ইবতেদায়ির প্রধানদের ১৫ গ্রেডের পরিবর্তে ১১ গ্রেডে এমপিও দেওয়ার বিষয়ে মাদ্রাসার সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সরকার ঘোষিত ২০১৫ সালের বেতন কাঠামো অনুযায়ী ১১তম গ্রেডের বেতন কাঠামো হলো—১২৫০০-৩০২৩০ টাকা।

*ইবতেদায়ির প্রধানদের ১১তম গ্রেডে বেতন সংক্রান্ত আদেশ এখানে দেখুন

বিজ্ঞাপন
শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন