এসএসসি ২০২২ - ব্যবসায় উদ্যোগ | অধ্যায় ৯ :সৃজনশীল প্রশ্ন

অধ্যায় ৯

জামাল লেখাপড়া শেষ করে বেকার বসে আছেন। হঠাৎ বাবা মারা যাওয়ায় সংসারের সব দায়িত্ব তাঁর ওপর এসে পড়ে। এমতাবস্থায় তিনি চিন্তা করলেন, কীভাবে কর্মসংস্থানের ব্যবস্থা করা যায়। অনেক ভেবেচিন্তে তিনি ফটোকপির দোকান দেওয়ার সিদ্ধান্ত নেন এবং নিজের এলাকায় স্বল্প পুঁজি নিয়ে একটি দোকান দেন।

প্রশ্ন

ক. কোন ব্যবসায়ের মালিক একজন?

খ. ‘আত্মকর্মসংস্থান একটি স্বাধীন পেশা’—ব্যাখ্যা করো।

গ. জামালের ব্যবসায়ের ধরনটি ব্যাখ্যা করো।

ঘ. জামালের একমালিকানা ব্যবসায় করার যৌক্তিকতা ব্যাখ্যা করো।

উত্তর

ক. একমালিকানা ব্যবসায়ের মালিক একজন।

খ. নিজস্ব পুঁজি বা স্বল্প ঋণ, নিজস্ব চিন্তা, অভিজ্ঞতা ও দক্ষতা কাজে লাগিয়ে জীবিকা অর্জনের প্রচেষ্টাকে আত্মকর্মসংস্থান বলে।

এ পেশায় ব্যক্তি তাঁর ইচ্ছা অনুযায়ী নিজস্ব দক্ষতার প্রয়োগ ঘটাতে পারেন। এ ব্যবসায়ে সব ক্ষেত্রে ব্যক্তির নিজস্ব সিদ্ধান্তই চূড়ান্ত এবং অনেক সময় এতে আলাদা খরচও হয় না। তাই বলা হয়, আত্মকর্মসংস্থান একটি স্বাধীন পেশা।

গ. উদ্দীপকে জামালের ব্যবসায়ের ধরনটি হলো একমালিকানা ব্যবসায়। মালিকানার ভিত্তিতে বিভিন্ন রকম ব্যবসায় সংগঠন প্রচলিত রয়েছে। এদের মধ্যে অন্যতম জনপ্রিয় ব্যবসায় হলো একমালিকানা ব্যবসায়।

এক ব্যক্তির মালিকানায় প্রতিষ্ঠিত, পরিচালিত এবং নিয়ন্ত্রিত ব্যবসায়কে একমালিকানা ব্যবসায় বলে। জামাল অনেক ভেবেচিন্তে ফটোকপির দোকান স্থাপন করেন। তিনি একাই দোকান প্রতিষ্ঠা করেন এবং এর মূলধনের যোগান দেন। তাঁর ব্যবসায়ের মূলধনের পরিমাণও কম।

তিনি নিজেই দোকানটি পরিচালনা ও নিয়ন্ত্রণ করেন। ফটোকপি ব্যবসায়–সম্পর্কিত যেকোনো সিদ্ধান্ত একাই গ্রহণ করেন। ব্যবসায়ে লাভ হলেও তিনি একাই ভোগ করবেন আবার ব্যবসায়ে লোকসানের দায়ও তাঁর একার ওপরই বর্তাবে।

ঘ. উদ্দীপকের জামাল একমালিকানা ব্যবসায় গঠন করার সিদ্ধান্ত নেন। বর্তমান বিশ্বে সবচেয়ে জনপ্রিয় ব্যবসায় হলো একমালিকানা ব্যবসায়। এর বহুবিধ সুবিধা রয়েছে।

জামালের বাবা মারা যাওয়ার পর তিনি অনেক ভেবেচিন্তে ফটোকপির দোকান স্থাপন করলেন। জামালের মতে, একমালিকানা ব্যবসায় গঠন করলে আইনগত ঝামেলা পোহাতে হবে না। স্বল্প মূলধন নিয়েই তিনি এ ব্যবসায় গঠন করতে পারবেন।

আয়তনে ক্ষুদ্র হওয়ায় জামাল সহজেই ফটোকপির দোকানটি পরিচালনা ও নিয়ন্ত্রণ করতে পারবেন। যে পরিমাণ লাভই হোক না কেন, তা শুধুমাত্র তিনি একাই ভোগ করবেন। এ ব্যবসায়ে অংশীদার নেই বলে নিজেই যেকোনো সময় দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন।

নিজস্ব ব্যবস্থাপনা বা নিজস্ব মতামত দ্বারা এ ব্যবসায় পরিচালনা করা সম্ভব হবে। এতে পরিচালনাগত ঝামেলাও জামালকে কম পোহাতে হবে।

উপরিউক্ত সুবিধা বিবেচনায় বলা যায়, জামালের একমালিকানা ব্যবসায় গঠন করার সিদ্ধান্তটি যৌক্তিক।

মো. আলতাফ হোসেন, প্রভাষক, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজ, ঢাকা

এই অধ্যায়ের প্রকাশিত পরবর্তী সৃজনশীল প্রশ্ন