বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উত্তর

ক. ভূপৃষ্ঠ থেকে পৃথিবীর কেন্দ্র পর্যন্ত অঞ্চলকে অশ্মমণ্ডল, গুরুমণ্ডল ও কেন্দ্রমণ্ডল—এই তিন মণ্ডলে ভাগ করা হয়েছে।

খ. গুরুমণ্ডলের ঠিক পরের মণ্ডলকে বলা হয় কেন্দ্রমণ্ডল। এ স্তর প্রায় ৩,৪৮৬ কিলোমিটার পুরু।

গুরুমণ্ডলের নিচ থেকে পৃথিবীর কেন্দ্র পর্যন্ত এই মণ্ডল বিস্তৃত। বিজ্ঞানীরা বিশ্বাস করেন, কেন্দ্রমণ্ডলের উপাদানগুলোর মধ্যে লোহা, নিকেল, পারদ ও সিসা রয়েছে। তবে প্রধান উপাদান হলো নিকেল ও লোহা। ভূকম্পন তরঙ্গের সাহায্যে জানা গেছে, কেন্দ্রমণ্ডলের একটি তরল বহিরাবরণ আছে, যা প্রায় ২,২৭০ কিলোমিটার পুরু এবং একটি কঠিন অন্তর্ভাগ আছে, যা ১,২১৬ কিলোমিটার পুরু।

গ. চিত্রের B স্তরটি হলো অশ্মমণ্ডল।

অশ্মমণ্ডলের ওপরের অংশই ভূত্বক নামে পরিচিত। ভূপৃষ্ঠে শিলার যে কঠিন বহিরাবরণ দেখা যায়, তা–ই ভূত্বক। ভূ–অভ্যন্তরের অন্য সব স্তরের তুলনায় ভূত্বকের পুরুত্ব কম; গড়ে ২০ কিলোমিটার। ভূত্বক মহাদেশের তলদেশে গড়ে ৩৫ কিলোমিটার এবং সমুদ্র তলদেশে তা গড়ে মাত্র ৫ কিলোমিটার পুরু।

ভূত্বকের শিলাস্তরগুলোকে দুই ভাগে ভাগ করা হয়েছে। সিয়াল বা হালকা শিলাস্তর এবং সিমা বা ভারী শিলাস্তর। সিয়াল সিলিকা ও অ্যালুমিনিয়াম দিয়ে গঠিত। তাই এর নাম সিয়াল। মহাদেশীয় ভূত্বক এ স্তর দিয়ে গঠিত। সিমা হলো ভূত্বকের নিচের অংশ। এটা সিলিকা ও ম্যাগনেশিয়াম দিয়ে তৈরি। তাই এর নাম সিমা। এই শিলাস্তর ভারী। সমুদ্রের তলদেশ এই শিলাস্তর দিয়ে তৈরি। অশ্মমণ্ডলের ওপরের ভাগে ভূত্বকে পৃথিবীর বাহ্যিক অবয়বগুলো দেখা যায়। যেমন পর্বত, মালভূমি, সমভূমি ইত্যাদি। ভূত্বকের নিচের দিকে প্রতি কিলোমিটারে ৩০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়ে।

ঘ. চিত্রের C স্তরটি হলো গুরুমণ্ডল।

ভূত্বকের নিচে প্রায় ২,৮৮৫ কিলোমিটার পর্যন্ত পুরু মণ্ডলকে গুরুমণ্ডল বলে। গুরুমণ্ডল মূলত ব্যাসল্ট শিলা দ্বারা গঠিত। এ অংশে রয়েছে সিলিকা, ম্যাগনেশিয়াম, লোহা, কার্বন ও অন্যান্য খনিজ পদার্থ। গুরুমণ্ডল দুই ভাগে বিভক্ত। যথা:

১. ঊর্ধ্ব গুরুমণ্ডল, যা ৭০০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। এই মণ্ডল প্রধানত লোহা ও ম্যাগনেশিয়ামসমৃদ্ধ সিলিকেট খনিজ দ্বারা গঠিত।

২. নিম্ন গুরুমণ্ডল, যা প্রধানত আয়রন অক্সাইড, ম্যাগনেশিয়াম অক্সাইড এবং সিলিকন ডাই–অক্সাইড সমৃদ্ধ খনিজ দ্বারা গঠিত।

মো. শাকিরুল ইসলাম, প্রভাষক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

এই বিষয়ের প্রকাশিত পূর্বের সৃজনশীল প্রশ্ন

শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন