এ বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয় বাড়ছে

ফাইল ছবি

করোনা মহামারির মধ্যে বিষয় ও নম্বর কমিয়ে গত বছর এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষা নেওয়া হয়েছিল। এবার এসব পরীক্ষায় নম্বর অর্ধেক রাখা হলেও গতবারের চেয়ে বিষয় বাড়ছে। গতবার শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছিল। এবার সেগুলোর সঙ্গে বাংলা, ইংরেজি, গণিতসহ অধিকাংশ বিষয়ের পরীক্ষাও নেওয়ার পরিকল্পনা চলছে।

সম্প্রতি শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, শিক্ষা বোর্ড এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের কর্মকর্তাদের এক সভায় এমন আলোচনা হয়েছে বলে মঙ্গলবার ঢাকা বোর্ডের একাধিক কর্মকর্তা জানিয়েছেন।

কর্মকর্তাদের তথ্যমতে, এবার শুধু তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, ধর্ম এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বাদ দিয়ে বাকি বিষয়গুলোর পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। এনসিটিবির তৈরি করা পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি অনুযায়ী এসব পরীক্ষা হবে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম প্রথম আলোকে বলেন, পরীক্ষা নিয়ে বিভিন্ন আলোচনা হয়েছে। কিন্তু চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

জানা গেছে, ওই বৈঠকে মে মাসে এসএসসি এবং জুলাই মাসে এইচএসসি পরীক্ষার নেওয়ার বিষয়েও আলোচনা হয়েছে। তবে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের একজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ওই বৈঠক হয়েছিল যখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ছিল। কিন্তু এখন করোনার সংক্রমণের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ। ফলে ওই সভার আলোচ্য সময়ে পরীক্ষা নেওয়া যাবে কি না, সেটি নিশ্চিত নয়।