ঢাবিতে ভর্তি পরীক্ষায় ভিড় এড়াতে অভিভাবকদের না আসার অনুরোধ

ঢাকা বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

আগামী শুক্রবার (৩ জুন) ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এই দিনগুলোতে ক্যাম্পাসে ভিড় এড়াতে পরীক্ষার্থীদের অভিভাবক ও শুভাকাঙ্ক্ষীদের ক্যাম্পাসে না আসার জন্য বিশেষ অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের সহায়তায় ক্যাম্পাসের প্রবেশপথ ও বিভিন্ন জায়গায় রোভার স্কাউট, বিএনসিসিসহ শিক্ষার্থী-স্বেচ্ছাসেবকেরা নিয়োজিত থাকবেন।

আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি পরীক্ষার দিনগুলোতে অভিভাবক-শুভাকাঙ্ক্ষীদের ক্যাম্পাসে না আসার অনুরোধ জানিয়েছে।

ঘোষিত সময়সূচি অনুযায়ী, ৩ জুন গ ইউনিটের পরীক্ষা হবে। এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত খ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা হচ্ছে দেশের আটটি বিভাগীয় শহরের প্রধান বিশ্ববিদ্যালয়ে। ঢাকা বিভাগের পরীক্ষার্থীদের কেন্দ্র থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

ভর্তি পরীক্ষা সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে আসা ও অংশগ্রহণ নির্বিঘ্ন করতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি, জনসমাগম ও পরিবেশদূষণ না করার জন্য অনুরোধ করা যাচ্ছে। একই সঙ্গে পরীক্ষার দিন ক্যাম্পাসে যানবাহন চলাচল সীমিত রাখার জন্য সংশ্লিষ্ট সব মহলের প্রতি আহ্বান জানানো হচ্ছে। এ ছাড়া ভাসমান দোকান ও বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন, লিফলেটসহ অন্যান্য প্রচারণা-কার্যক্রম ক্যাম্পাসকে অপরিচ্ছন্ন করে ও চলাচলে বিঘ্ন সৃষ্টি করে। তাই পরীক্ষার দিন সেসব কার্যক্রম পরিচালনা করা যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভিড় এড়ানোর লক্ষ্যে পরীক্ষার্থী ছাড়া অভিভাবক ও শুভাকাঙ্ক্ষীদের ভর্তি পরীক্ষার দিনগুলোতে ক্যাম্পাসে না আসার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। ক্যাম্পাসের নান্দনিক পরিবেশ ও সবুজায়ন রক্ষা এবং পরীক্ষা সুষ্ঠু ও নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রত্যাশা করা হচ্ছে।