ঢাবির ক ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার

ঢাকা বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ও ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার অনুষ্ঠিত হচ্ছে। এই ইউনিটে ১ হাজার ৮৫১টি আসনের বিপরীতে এবার ১ লাখ ১৫ হাজার ৭১২ জন শিক্ষার্থী আবেদন করেছেন। সে হিসাবে প্রতি আসনের জন্য লড়ছেন ৬২ জন।

শুক্রবার বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা) ক ইউনিটের ভর্তি পরীক্ষা চলবে। গতবারের মতো এবারও ভর্তি পরীক্ষা হচ্ছে দেশের আটটি বিভাগের প্রধান বিশ্ববিদ্যালয় কেন্দ্রে। ঢাকা বিভাগের পরীক্ষার্থীদের কেন্দ্র থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বেলা সোয়া ১১টার দিকে ক্যাম্পাসের কার্জন হল কেন্দ্র পরিদর্শন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটে গতবারের মতো এবারও মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হচ্ছে। এর মধ্যে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত অংশ থাকছে। দুই অংশের উত্তর দেওয়ার জন্য ৪৫ মিনিট করে মোট ৯০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা।

এর আগে গত ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়। এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা হয়। শুক্রবার ক ইউনিটের পরীক্ষার পর শনিবার সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২১-২২ শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটের অধীন (ক, খ, গ, ঘ ও চ) ভর্তি পরীক্ষার মাধ্যমে ৬ হাজার ৩৫ শিক্ষার্থী এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এই শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য আবেদন করেছেন ২ লাখ ৯০ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। সে হিসাবে সামগ্রিকভাবে প্রতি আসনের জন্য লড়ছেন ৪৮ জন।