ঢাবির প্রথম বর্ষের ক্লাস শুরু ১ জানুয়ারি

প্রথম আলো ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের শ্রেণি কার্যক্রম (ক্লাস) শুরুর তারিখ নির্ধারণ করা হয়েছে। অনুষদ ও ইনস্টিটিউটভেদে ক্লাস শুরুর পৃথক তারিখ ঠিক করা হলেও আসন্ন ২০২২ সালের জানুয়ারির মধ্যেই সব অনুষদ ও ইনস্টিটিউটে প্রথম বর্ষের ক্লাস শুরু হচ্ছে।

১৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিভিন্ন ইউনিটের প্রধানদের এক সভায় এ সিদ্ধান্ত হয়। আজ মঙ্গলবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে।

জনসংযোগ দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্ধারিত তারিখ অনুযায়ী চারুকলা অনুষদের বিভাগগুলোতে ২০২২ সালের ১ জানুয়ারি ক্লাস শুরু হবে। বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ও ব্যবসায় শিক্ষা অনুষদের বিভিন্ন বিভাগ, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট, তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট, পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট এবং লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের ক্লাস শুরু হবে ৯ জানুয়ারি। কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এবং সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ক্লাস শুরু হবে ১৬ জানুয়ারি।

স্বপ্নের ক্যাম্পাসে স্নাতকোত্তর করতে চান অনেকেই। মডেল: আশা।
ছবি: খালেদ সরকার

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি কার্যক্রম ৭ জানুয়ারির মধ্যে এবং কলা অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি কার্যক্রম ১৩ জানুয়ারির মধ্যে সম্পন্ন করা হবে। এ ছাড়া বিভিন্ন কোটায় ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের নির্বাচন আগামী ৬ জানুয়ারির মধ্যে সম্পন্ন করা হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগ ও ইনস্টিটিউটে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

গত অক্টোবরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৫টি ইউনিটে ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে এবার মোট আবেদন পড়েছিল ৩ লাখ ২৪ হাজার ৩৪০টি। পরীক্ষাকে কেন্দ্র করে এবার কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।