ঢাবি ক্যাম্পাসে ‘বহিরাগতদের সশস্ত্র অনুপ্রবেশে’ শিক্ষক সমিতির উদ্বেগ

ঢাকা বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সম্প্রতি ‘বহিরাগতরা সশস্ত্র অনুপ্রবেশের’ অপচেষ্টা করেছিল—এক বিবৃতিতে উল্লেখ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। আজ শুক্রবার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে সমিতি জানায়, সম্প্রতি শিক্ষাঙ্গনসহ দেশের বিভিন্ন স্থানে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার অপপ্রয়াস লক্ষ করা যাচ্ছে। একাত্তরের পরাজিত শক্তি ও পাকিস্তানিদের দোসর সাম্প্রদায়িক গোষ্ঠীর মদদদাতাদের ষড়যন্ত্র ও আস্ফালন শুরু হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বিবৃতিতে আরও জানায়, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারী পঁচাত্তরের খুনি চক্র নতুন করে সক্রিয় হয়ে উঠেছে। ১৯৭৫ সালের কালো অধ্যায়ের প্রসঙ্গ টেনে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাসহ বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের প্রতি তাদের হত্যার হুমকি দেওয়া এর নগ্ন বহিঃপ্রকাশ। এ ধরনের অপতৎপরতা দেশের উন্নয়ন ও অগ্রযাত্রা বিঘ্নিত করার ষড়যন্ত্র বলে উল্লেখ করেছে শিক্ষক সমিতি।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. নিজামুল হক ভূঁইয়ার সই করা বিবৃতিতে অবশ্য ক্যাম্পাসে সশস্ত্র অনুপ্রবেশকারী ‘বহিরাগত’ কারা তা স্পষ্ট করা হয়নি৷ সম্প্রতি ক্যাম্পাসে ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও হামলার ঘটনায় দুই পক্ষেই বহিরাগতরা ছিলেন। এ ছাড়া দুই পক্ষের নেতা-কর্মীদের হাতেই লাঠিসোঁটা, ইটপাটকেল ইত্যাদি দেখা গেছে।

ক্যাম্পাসে বহিরাগতদের সশস্ত্র অনুপ্রবেশের অপচেষ্টা এবং ষড়যন্ত্রকারীদের অপতৎপরতায় উদ্বেগের কথা জানিয়ে শিক্ষক সমিতি বলে, দেশের শুভবুদ্ধিসম্পন্ন নাগরিকেরা এসব পরাজিত অপশক্তির অপতৎপরতাকে ঘৃণাভরে প্রত্যাখ্যান ও প্রতিহত করবে।