দিল্লি বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে দিল্লি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা করছে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর)।
ছবি: আইসিসিআরের সৌজন্যে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা পাচ্ছে ‘বঙ্গবন্ধু চেয়ার’। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর) বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে।

আজ শনিবার টুইটার বার্তায় এ তথ্য জানিয়েছে আইসিসিআর। চলতি বছরের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করেন। ওই সফরের সিদ্ধান্তের আলোকে দিল্লি বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা পাচ্ছে বঙ্গবন্ধু চেয়ার। ভারতের ‘প্রতিবেশী প্রথম’ ও ‘পূর্বমুখীর নীতি’ প্রতিফলন ঘটাতে এ উদ্যোগ হাতে নেওয়া হয়েছে।

১২ জুলাই আইসিসিআরের মহাপরিচালক দীনেশ কে পট্টনায়েক ও দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য পি সি যোশি বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠার বিষয়ে একটি সমঝোতা স্মারকে সই করবেন, যা পরবর্তী পাঁচ শিক্ষাবর্ষের জন্য কার্যকর থাকবে।

আইসিসিআর জানিয়েছে, বঙ্গবন্ধু চেয়ারের মূল বিবেচ্য হবে বাংলাদেশের উন্নয়ন সম্পর্কে ভালোভাবে জানা ও বোঝা। পদটি অলংকৃত করবেন একজন বিদেশি অতিথি অধ্যাপক। তিনি বাংলাদেশের বিষয়ে বিশেষজ্ঞ হবেন। এ ক্ষেত্রে বাংলাদেশি বংশোদ্ভূত যে কাউকে অগ্রাধিকার দেওয়া হবে।

বঙ্গবন্ধু চেয়ারের মাধ্যমে ভারত-বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও নৃবিজ্ঞান, বৌদ্ধ শিক্ষা, ভূগোল, ইতিহাস, আধুনিক ভারতীয় ভাষা, সংগীত, চারুকলা, রাষ্ট্রবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক, সমাজবিজ্ঞানের মতো বিষয়গুলোর প্রতি গুরুত্ব দেওয়া হবে বলেও জানিয়েছে আইসিসিআর।