দুই হাজার নিবন্ধনধারীকে নিয়োগের সুপারিশ করতে নির্দেশ

হাইকোর্ট
ফাইল ছবি

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ১৩তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রায় দুই হাজার নিবন্ধনধারীকে নিয়োগের সুপারিশ করতে নির্দেশ দিয়ে রায় দিয়েছেন হাইকোর্ট। পৃথক নয়টি রিটের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি কাশেফা হোসেন ও বিচারপতি ফাতেমা নজীবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী মো. মনিরুজ্জামান আসাদ, মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া ও মো. ফারুক হোসেন। এনটিআরসিএর পক্ষে আইনজীবী কামরুজ্জামান ভূইয়া ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক শুনানিতে অংশ নেন।

নয়টি পৃথক রিট আবেদনের মধ্যে পাঁচ আবেদনকারীর আইনজীবী মো. মনিরুজ্জামান আসাদ প্রথম আলোকে বলেন, রায়ের অনুলিপি পাওয়ার ৬০ দিনের মধ্যে পাঁচটি রিটে ১ হাজার ১১ আবেদনকারীসহ ১৩তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রায় ২ হাজার নিবন্ধনধারীকে নিয়োগের জন্য সুপারিশ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এনটিআরসিএকে নির্দেশ দেওয়া হয়েছে। অন্য মামলায় হাইকোর্ট ও আপিল বিভাগের রায়ের পর গত বছরের ৩০ মার্চ ১৩তম নিবন্ধনধারীদের ২ হাজার ২০৭ জনকে নিয়োগ দেওয়া হয়।

আজ হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে বলে জানান এনটিআরসিএর আইনজীবী কামরুজ্জামান ভূইয়া।

রিট আবেদনকারী পক্ষ জানায়, ২০১৬ সালে ১৩তম বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা হয়। প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে ২০১৭ সালের ৪ জুন উত্তীর্ণ ১৭ হাজার ২৫২ জনের তালিকা প্রকাশ করা হয়। ১৩তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ অনেকে নিয়োগ পান। তবে অনেকে নিয়োগের সুপারিশ থেকে বঞ্চিত হন। এ অবস্থায় নিবন্ধনধারী প্রায় দুই হাজার ব্যক্তি ২০২০ ও ২০২১ সালে হাইকোর্টে পৃথক রিট করেন। প্রাথমিক শুনানি নিয়ে আদালত রুল দেন। রুলের চূড়ান্ত শুনানি শেষে আজ রায় দেওয়া হয়।