দেশের বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব হচ্ছে

ইউজিসি সচিব ফেরদৌস জামান ও আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আবদুর রাকিব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
ছবি: বাসস

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে উদ্যোক্তা ও স্টার্টআপদের উন্নয়নের লক্ষ্যে ইনোভেশন হাব তৈরি করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এর সঙ্গে যুক্ত থাকবে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প।

গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে এ লক্ষ্যে ইউজিসি ও আইডিয়া প্রকল্প একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে।

ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ফেরদৌস জামান ও আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) মো. আবদুর রাকিব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে উদ্যোক্তা ও স্টার্টআপদের উন্নয়নে পর্যায়ক্রমে ইনোভেশন হাব তৈরি করা হবে। উদ্যোক্তাদের কল্যাণে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া, ইউজিসি এবং আইডিয়া প্রকল্প যৌথভাবে কাজ করবে। প্রশিক্ষণ, গ্রুমিং, অনুদান প্রদানসহ উদীয়মান ও সম্ভাবনাময় স্টার্টআপ বা উদ্যোক্তাদের সহযোগিতা করা হবে। পাশাপাশি সংশ্লিষ্ট একাডেমিক, গবেষক, শিল্প ও বাণিজ্যক্ষেত্রের অভিজ্ঞ ব্যক্তিদের এ কার্যক্রমে রিসোর্স পারসন হিসেবে সংযুক্ত করা হবে। ফলে উদ্যোক্তারা প্রযুক্তিগত ও ব্যবসায়িক ক্ষেত্রে নতুন নতুন জ্ঞান অর্জন করতে পারবে, যা তাঁদের উদ্ভাবন বা স্টার্টআপকে সফলভাবে এগিয়ে নিতে সক্ষম হবে।

এ ছাড়া এ সমঝোতার আওতায় ইউজিসির উদ্যোগে প্রতিবছর ‘মুজিব ১০০ আইডিয়া’ প্রতিযোগিতা আয়োজিত হবে। শীর্ষ ১০০ উদ্যোগকে ইনোভেশন হাবের মাধ্যমে মেন্টরিং ও গ্রুমিং প্রদান করা হবে। এ প্রতিযোগিতায় স্টার্টআপরা তাঁদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে নিজেদের সিড ও গ্রোথ পর্যায়ে পৌঁছাতে সক্ষম হবেন। একই সঙ্গে আইডিয়া প্রকল্প থেকে ‘মুজিব ১০০ আইডিয়া’ প্রতিযোগিতায় সেরা ১০ স্টার্টআপকে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটির মূল্যায়নের ভিত্তিতে ১০ লাখ টাকা করে অনুদান প্রদান করা হবে।

উদ্যোক্তাদের কল্যাণে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া, ইউজিসি এবং আইডিয়া প্রকল্প যৌথভাবে কাজ করবে। প্রশিক্ষণ, গ্রুমিং, অনুদান প্রদানসহ উদীয়মান ও সম্ভাবনাময় স্টার্টআপ বা উদ্যোক্তাদের সহযোগিতা করা হবে।

সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইউজিসির চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, ইউজিসির সদস্য মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) মো. আবদুল মান্নান, ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক এ কে এম শামসুল আরেফিন, আইএমসিটি বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকসুদুর রহমান ভূঁইয়াসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় ইউজিসির চেয়ারম্যান বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে একটি উদ্ভাবনী ইকোসিস্টেম বিকাশ ও শিক্ষার্থীদের উদ্ভাবন ও কর্মোপযোগী করে গড়ে তুলতে এ সমঝোতা বলিষ্ঠ ভূমিকা পালন করবে। এ সমঝোতা স্টার্টআপদের দক্ষতা ও জ্ঞান বৃদ্ধিতে ভূমিকা রাখবে এবং দেশে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন ও মুজিব বর্ষ উপলক্ষে চতুর্থ শিল্পবিপ্লবের ওপর ১০ ও ১১ ডিসেম্বর দুদিনের আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি। এ সম্মেলনের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে আইডিয়া প্রতিযোগিতা। বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক-শিক্ষার্থী, গবেষকসহ দেশের নাগরিকদের কাছ থেকে উদ্ভাবনী ধারণা পেতে আইডিয়া প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।