নতুন ফিচার নিয়ে এল ক্লাসটিউন সফটওয়্যার

ক্লাসটিউন সফটওয়্যারের লোগো
ছবি: সংগৃহীত

করোনা মহামারি মোকাবিলায় প্রযুক্তিকে কাজে লাগিয়ে অনলাইনে শিক্ষাদান, কুইজ, অ্যাসাইনমেন্ট প্রদান-গ্রহণসহ পরীক্ষা নেওয়া এবং ফিস সংগ্রহে এগিয়ে এসেছে বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান। এ ক্ষেত্রে প্রয়োজনীয় ফিচার উন্মোচনের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানের ডিজিটাল রূপান্তরে কাজ করেছে লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম ‘ক্লাসটিউন’। শীর্ষস্থানীয় সফটওয়্যার ও আইটিইএস সেবাদাতা প্রতিষ্ঠান টিম ক্রিয়েটিভের সহযোগী প্রতিষ্ঠান এটি।

শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষক তথা স্কুল পরিচালনায় সংশ্লিষ্ট সবাইকে ক্লাসটিউনের মাধ্যমে এক প্ল্যাটফর্মে যুক্ত করা যায়। লকডাউন বা সাধারণ ছুটির এই সময়ে শিক্ষার্থীরা যাতে পড়ালেখা কার্যক্রম থেকে বঞ্চিত না হয়, সে জন্য ‘ক্লাসলাইভ’ নামে অত্যাধুনিক ফিচার উন্মোচন করা হয়েছে। জুম, ওয়েবেক্স কিংবা স্কাইপ যেখানে প্রধানত লাইভ কনফারেন্সিং সেবার জন্য উপযুক্ত, সেখানে ক্লাসলাইভকে পাঠদানের সর্বোচ্চ উপযুক্ত হিসেবে তৈরি করা হয়েছে।

হোয়াইট বোর্ড, পরবর্তী সময়ে দেখার জন্য ক্লাস রেকর্ডিং সুবিধা, যেকোনো ফাইলকে প্রেজেন্টেশন হিসেবে দেখানো, ভিডিও শেয়ারিং, চ্যাট, পোলিংসহ প্রয়োজনীয় সব সুবিধায় রয়েছে এতে। সম্প্রতি জুমের নিরাপত্তা নিয়ে অনাকাঙ্ক্ষিত একাধিক ঘটনাকে বিবেচনা করে সিস্টেমটিতে নিরাপত্তার ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে।

ক্লাসটিউনে অনলাইন ভর্তি, বাড়ির কাজ, অ্যাসাইনমেন্ট, রুটিন, সিলেবাস, একাডেমিক ক্যালেন্ডার, উপস্থিতি, পরিবহন, অ্যাকাউন্টস, পেরোলসহ অন্তত ২০টি আলাদা ফিচার রয়েছে। শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ যুক্ত সবার জন্য আলাদা পাসওয়ার্ড, অ্যাকসেস কন্ট্রোলসহ এতে রয়েছে সর্বোচ্চ ডিজিটাল নিরাপত্তাব্যবস্থা।

ক্লাসটিউনের প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল টি আহমেদ বলেন, দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ডিজিটাল রূপান্তরে কাজ করা ক্লাসটিউন চলমান করোনাভাইরাস মহামারিতে সময়োপযোগী ফিচার তৈরি করেছে। করোনাকালে আগের তুলনায় প্ল্যাটফর্মটিতে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের সংখ্যা বেড়ে গেছে। বিস্তারিত ওয়েবসাইট থেকে জানা যাবে।