নবম শ্রেণি – বাংলা | পল্লিসাহিত্য: সৃজনশীল প্রশ্ন

নবম শ্রেণির পড়াশোনা

পল্লিসাহিত্য

সৃজনশীল প্রশ্ন

সুদীপ্ত তার বন্ধুর সঙ্গে একটি গ্রাম্য মেলায় বেড়াতে গেল। সেখানে সে অনেক কিছু দেখে আনন্দিত হলো। মেলার এক পাশে আয়োজিত পল্লিগানের আসরে গিয়ে দারুণ আবেগের সঙ্গে সে পল্লিগান উপভোগ করল। সুদীপ্ত তার বন্ধুকে বলল, ‘আহা, এসব পল্লিগানে কত প্রেম, কত সৌন্দর্য, কত তত্ত্বজ্ঞান নিহিত আছে; শহুরে গানে এসব অনুপস্থিত।’

প্রশ্ন

ক. ‘ফক্কিকার’ শব্দের অর্থ কী?

খ. ফোকলোর সোসাইটির পরিচয় দাও।

গ. উদ্দীপকের সঙ্গে ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের সাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকে উল্লেখিত দিকটি পল্লিসাহিত্যের একমাত্র দিক নয় — ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধ অনুযায়ী মন্তব্যটি বিশ্লেষণ করো।

উত্তর

ক. ‘ফক্কিকার’ শব্দের অর্থ ফাঁকিবাজি।

খ. ফোকলোর সোসাইটি লোকসাহিত্যসংক্রান্ত একটি সমিতি।

১৯৪৮ সালে প্রথম লন্ডনে এই সমিতি গঠিত হয়। ফোকলোর সোসাইটির কাজ হলো লোকসাহিত্য নিয়ে গবেষণা করা, সংরক্ষণ করা এবং প্রচার করা। ফোকলোর সোসাইটি সাধারণত বিভিন্ন প্রকার লোকশিল্প, গান, উৎসব-অনুষ্ঠান ও খেলাধুলার উপাদান সংগ্রহ করে এবং প্রচারের জন্য নানা উদ্যোগ গ্রহণ করে। ইউরোপ-আমেরিকার মতো আমাদের লোকসাহিত্যের জন্যও এ ধরনের সমিতির প্রয়োজন আছে।

গ. ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধে উল্লেখিত পল্লিগানের গুরুত্বের দিকটি উদ্দীপকের সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

পল্লিসাহিত্য জীবনঘনিষ্ঠ সাহিত্য। পল্লিসাহিত্যে রয়েছে আমাদের ঘরের কথা। পল্লিসাহিত্যের অমূল্য সম্পদ হলো পল্লিগানগুলো। পল্লিগানগুলো সংগ্রহ, সংরক্ষণ ও প্রচার করার প্রয়োজনীয়তা অপরিসীম।

‘পল্লিসাহিত্য’ প্রবন্ধে লেখক পল্লিসাহিত্যের বিশেষ কয়েকটি দিক সম্পর্কে আলোচনা করেছেন। পল্লিসাহিত্যের নানান উপাদানের মধ্যে পল্লিগানগুলো অমূল্য রত্নবিশেষ। জারি গান, ভাটিয়ালি গান, রাখালি গান, মারফতি গানসহ নানা ধরনের পল্লিগানে সমৃদ্ধ আমাদের পল্লিসাহিত্য। এসব গানের অন্তর্নিহিত সৌন্দর্য, প্রেম, আনন্দ, তত্ত্বজ্ঞান সবাইকে মুগ্ধ ও বিমোহিত করে। উদ্দীপকেও পল্লিগানের বিশেষত্ব ফুটে উঠেছে। শহুরে ছেলে সুদীপ্তকে বিমোহিত করেছে পল্লিগানগুলো। পল্লিগানের আসরে উপস্থিত হয়ে সুদীপ্ত বুঝতে পারে পল্লিগানের অন্তর্নিহিত তাৎপর্য। তাই বলা যায়, উদ্দীপকে ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধে পল্লিগানের গুরুত্ব ফুটে উঠেছে।

ঘ. উদ্দীপকে উল্লিখিত দিকটি পল্লিসাহিত্যের একমাত্র দিক নয়—মন্তব্যটির যথার্থতা রয়েছে।

নানান উপাদানে সমৃদ্ধ আমাদের পল্লিসাহিত্য। এর মধ্যে পল্লিগানগুলো পল্লিসাহিত্যের অন্যতম উপাদান। পল্লিগান পল্লিসাহিত্যের বিশেষত্বকেও তুলে ধরে। ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধেও পল্লিগানের কথা বিশেষভাবে ফুটে উঠেছে।

‘পল্লিসাহিত্য’ প্রবন্ধে পল্লিসাহিত্যের বিশেষ উপাদান পল্লিগানের স্বরূপ, বিশেষত্ব ও গুরুত্ব ফুটে উঠেছে। উদ্দীপকেও পল্লিগানের কথা বিশেষভাবে ব্যক্ত হয়েছে। উদ্দীপকের সুদীপ্ত গ্রাম্য মেলায় বেড়াতে গিয়ে অভিভূত হয়েছে পল্লিগান শুনে। তবে একমাত্র পল্লিগানই পল্লিসাহিত্যের আলোচ্য বিষয় নয়। ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধে পল্লিসাহিত্যের আরও যেসব উপাদানের কথা বলা
হয়েছে তা হলো—মৈমনসিংহ গীতিকার পরিচয়, রূপকথা, উপকথা, ফোকলোর সোসাইটি, প্রবাদ বাক্য, ডাক ও খনার বচন, ছড়া, মায়ের ঘুম পাড়ানি গান, খেলাধুলার বাঁধা গৎ, বাঁধা বুলি, পল্লিগাথার কথা ইত্যাদি।

উদ্দীপকে পল্লিগান ছাড়া ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের অন্য কোনো দিক সম্পর্কে বলা হয়নি। তাই বলা যায়, উদ্দীপকে উল্লিখিত দিকটি পল্লিসাহিত্যের একমাত্র দিক নয়।

শরীফুল ইসলাম শরীফ, সিনিয়র শিক্ষক , আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল, ঢাকা

এই বিষয়ের প্রকাশিত পূর্বের সৃজনশীল প্রশ্ন