পঞ্চম শ্রেণি – বাংলা | প্রশ্নোত্তর

এই দেশ এই মানুষ

প্রশ্ন: বাংলাদেশের জনজীবনের বৈচিত্র্যসমূহ কী কী?

উত্তর: বাংলাদেশের জনজীবন অনেক বৈচিত্র্যময়। এ দেশে রয়েছে নানা জাতের, নানা ধর্মের, নানা পেশার মানুষ। এই ভিন্ন ধরনের মানুষের পোশাক-আশাক ও পেশা ভিন্ন ধরনের। এ দেশে যেমন রয়েছে চাকমা, মারমা, মুরং, তঞ্চঙ্গা, সাঁওতাল, রাজবংশী ইত্যাদি বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তার লোকজন; তেমনি রয়েছে মুসলমান, হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টধর্মের লোকজন। এ দেশের জনজীবনের বৈচিত্র্যের মধ্যে রয়েছে নানা পেশার লোকজনের সমাহার। এ দেশের লোকজন পেশাগতভাবে বৈচিত্র্যময়। কেউ জেলে, কেউ কুমার, কেউ কৃষক, কেউ আবার কাজ করে অফিস-আদালতে। যে যেমন ধরনের হোক না, একটা জায়গায় কিন্তু মিল রয়েছে। আমরা সবাই বাংলাদেশের নাগরিক। আমরা একজন কাজ দিয়ে অপরজনকে সাহায্য করছি। গড়ে তুলছি এই দেশ।

প্রশ্ন: ‘দেশ হলো জননীর মতো।’ দেশকে জননীর সঙ্গে তুলনা করা হয়েছে কেন?

উত্তর: মা জননী যেমন আমাদের স্নেহ-মমতা আর ভালোবাসা দিয়ে আগলে রাখেন, দেশও তেমনই তার আলো, বাতাস, সম্পদ দিয়ে আমাদের বাঁচিয়ে রেখেছে। তাই দেশকে জননীর সঙ্গে তুলনা করা হয়েছে। দেশ হলো জননীর মতো। আমরা এ দেশকে অন্তর দিয়ে ভালোবাসব।

প্রশ্ন: জেলেদের পেশা কী? তাঁরা যদি কাজ না করে, তাহলে আমাদের কী হতে পারে?

উত্তর: জেলেদের পেশা হলো মাছ ধরা। জেলেরা বাংলাদেশের এক অন্যতম পেশাজীবী। তাঁরা পুকুর, খাল, বিল, নদী ও সাগরে মাছ ধরার কাজ করেন। তাঁরা যদি তাদের পেশাগত কাজ না করেন, তাহলে আমাদের মাছের চাহিদা পূরণ হবে না। আমরা নানা রোগে আক্রান্ত হতে পারি। কারণ, মাছ আমাদের একটি অন্যতম পুষ্টিকর খাবার। এটি আমিষজাতীয় খাদ্যের প্রধান উত্স, আর আমিষের অভাবে আমাদের অনেক ধরনের শারীরিক সমস্যা হতে পারে।

খন্দকার আতিক, শিক্ষক, উইল্​স লিট্​ল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

পূর্বের দিনের প্রশ্নোত্তর