পঞ্চম শ্রেণি - বাংলা | পাঠ্যবই বহির্ভূত অনুচ্ছেদ

নিচের অনুচ্ছেদটি পড়ে ৩ ও ৪ নম্বর ক্রমিকের প্রশ্নগুলোর উত্তর দাও

পৃথিবীর সব মানুষই মায়ের মুখ থেকে ভাষা শেখে। মায়ের মুখ থেকে যে ভাষা শেখে, সেটাই তার মাতৃভাষা। যেমন বাঙালি সন্তানের মাতৃভাষা বাংলা, ইংরেজদের মাতৃভাষা ইংরেজি। মানুষের জীবনে মাতৃভাষার গুরুত্ব অনেক বেশি। মানুষ তার মাতৃভাষায় আবেগ, অনুভূতি সহজেই প্রকাশ করে। মাতৃভাষাকে বাদ দিয়ে পৃথিবীর কোনো মানুষই চলতে পারে না। একমাত্র বাঙালি ছাড়া পৃথিবীর আর কোনো জাতি নিজের মাতৃভাষার জন্য লড়াই করেনি। এ কারণে ১৯৫২ সালে বাঙালির ভাষা আন্দোলন পৃথিবীতে আলোড়ন তুলেছিল। আন্দোলন ছিল পাকিস্তানি শাসকের বিরুদ্ধে। কারণ, তারা বাঙালির ওপর উর্দু ভাষা চাপিয়ে দিতে চেয়েছিল। ভাষার প্রতি বাঙালির যে ভালোবাসা, তা তারা প্রথমে অনুধাবন করতে পারেনি। বাঙালির ভাষার প্রতি ভালোবাসাকে স্বীকৃতি জানিয়ে ইউনেসকোর ঘোষণা অনুযায়ী ২১ ফেব্রুয়ারি সারা বিশ্বে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

৩. উপযুক্ত শব্দটি বাছাই করে নিচের বাক্যগুলোর শূন্যস্থান পূরণ করে উত্তরপত্রে লেখো।

শব্দ――――শব্দার্থ

অনুভূতি――অনুভব, উপলব্ধি

রপ্ত――――আয়ত্ত

মাতৃভাষা――মায়ের ভাষা

অঞ্চল―――এলাকা

ব্যাপক―――বিশাল

মমত্ববোধ―–স্নেহবোধ

ক. ব্যাকরণ ___ করলে ভালো লিখতে পারবে।

খ. সে ___ ডাকাতের ভয় আছে।

গ. সন্তানের প্রতি মায়ের ___ আছে।

ঘ. ভাষার মাধ্যমে আমরা _____ প্রকাশ করি।

ঙ. বাংলা আমাদের _____ ।

৩ নম্বর প্রশ্নের উত্তর

ক. রপ্ত, খ. অঞ্চলে, গ. মমত্ববোধ ঘ. অনুভূতি, ঙ. মাতৃভাষা

৪. নিচের প্রশ্নগুলোর উত্তর লেখো।

ক. মানুষের জীবনে কোন ভাষার গুরুত্ব খুব বেশি? কেন? তা চারটি বাক্যে লেখো।

উত্তর: মানুষের জীবনে মাতৃভাষার গুরুত্ব বেশি। মনের ভাব প্রকাশ করার জন্য মানুষ মাতৃভাষা ব্যবহার করে। এ ভাষা সবচেয়ে সহজ। হৃদয়ের যেকোনো অনুভূতি সুন্দরভাবে প্রকাশ পায় ভাষার মাধ্যমেই। এ কারণে মানুষের জীবনে মাতৃভাষার গুরুত্ব ব্যাপক।

খ. ভাষা আন্দোলন কেন হয়েছে? চারটি বাক্যে লেখো।

উত্তর: ১৯৫২ সালে ভাষার অধিকার প্রতিষ্ঠায় আন্দোলন হয়েছে। বাঙালির মাতৃভাষা বাংলা। কিন্তু পাকিস্তানি শাসকগোষ্ঠী ঘোষণা করেছিল পশ্চিম পাকিস্তানিদের মতো, সব বাঙালির ভাষাও হবে উর্দু। বাঙালি এ অন্যায়কে মেনে নিতে পারেনি। তাই মাতৃভাষাকে প্রতিষ্ঠিত করার জন্য ভাষা আন্দোলন হয়।

গ. সারা পৃথিবীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ফেব্রুয়ারির ২১ তারিখে পালিত হয় কেন? পাঁচটি বাক্যে লেখো।

উত্তর: ইউনেসকো ঘোষণা করায় ফেব্রুয়ারির ২১ তারিখ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়। ১৯৫২ সালে বাঙালি ভাষার জন্য রক্তক্ষয়ী সংগ্রাম করেছিল। এ আন্দোলনে বাঙালি বুকের রক্ত দিয়ে মাতৃভাষার মান রক্ষা করেছিল। শহিদ হয়েছিলেন সালাম, রফিক, জব্বারসহ নাম না-জানা আরও অনেকে। এ জন্যই ইউনেসকোর ঘোষণা অনুযায়ী সারা বিশ্বের মানুষ ফেব্রুয়ারির ২১ তারিখকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে থাকে।

খন্দকার আতিক, শিক্ষক, উইল্স লিট্ল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

এই বিষয়ের প্রকাশিত পরবর্তী পাঠ্যবই বহির্ভূত অনুচ্ছেদ

পঞ্চম শ্রেণির প্রকাশিত পূর্বের পড়া