পঞ্চম শ্রেণি - বাংলা | পাঠ্যবই সম্পৃক্ত অনুচ্ছেদ

নিচের অনুচ্ছেদটি পড়ে ১ ও ২ নম্বর প্রশ্নের উত্তর লেখো

মাটির তৈরি শিল্পকর্মকে আমরা বলি মাটির শিল্প বা মৃৎশিল্প। এ শিল্পের প্রধান উপকরণ হলো মাটি। তবে সব মাটি দিয়ে এ কাজ হয় না। দরকার পরিষ্কার এঁটেল মাটি। এ ধরনের মাটি বেশ আঠালো। দোঁআশ মাটি তেমন আঠালো নয়। আর বেলে মাটি তো ঝরঝরে, তাই এগুলো দিয়ে মাটির শিল্প হয় না। এঁটেল মাটি হলেই যে তা দিয়ে শিল্পের কাজ করা যাবে, তা–ও নয়। এ জন্য অনেক যত্ন আর শ্রম দরকার। এ কাজে কুমোরদের রয়েছে হাতের নৈপুণ্য ও কারিগরি জ্ঞান। কারণ, তাঁরা বংশপরম্পরায় এ কাজ করে আসছেন। এ কাজের জন্য প্রয়োজন ছোটখাটো যন্ত্রপাতি ও সরঞ্জাম। এ কাজে সবকিছুর আগে দরকার একটা কাঠের চাকা। এ চাকায় নরম মাটির তাল লাগিয়ে নেন কুমোররা। তারপর চাকাটি জোরে ঘোরান। আর হাত দিয়ে মাটির তাল ধরেন। এভাবে নানা আকারের মাটির পাত্র ও নানা জিনিস তৈরি করেন কুমোররা।

১. নিচের শব্দগুলোর অর্থ লেখো।

মৃৎশিল্প, উপকরণ, কুমোর, নৈপুণ্য, প্রয়োজন।

উত্তর

শব্দ———————অর্থ

মৃৎশিল্প——————মাটির শিল্প

উপকরণ—————বিভিন্ন ধরনের জিনিস/উপাদান।

কুমোর——————যাঁরা মাটি দিয়ে বিভিন্ন ধরনের শিল্পকর্ম করেন।

নৈপুণ্য——————দক্ষতা/কৌশল/নিপুণতা।

প্রয়োজন—————দরকার।

২. নিচের প্রশ্নগুলোর উত্তর লেখো।

প্রশ্ন: মৃৎশিল্প কী?

উত্তর: মাটির তৈরি শিল্পকর্মকে মৃৎশিল্প বলে।

প্রশ্ন:মৃৎশিল্পেরপ্রধানউপকরণকী? মৃৎশিল্পেরজন্যকীকীপ্রয়োজন?

উত্তর: মৃৎশিল্পের প্রধান উপকরণ হলো মাটি। কিন্তু সব মাটি দিয়ে এ কাজ হয় না। মৃৎশিল্পের জন্য প্রয়োজন পরিষ্কার এঁটেল মাটি। এ ছাড়া দরকার কুমোরদের অনেক যত্ন আর শ্রম, হাতের নৈপুণ্য ও যথেষ্ট কারিগরি জ্ঞান। আবার এ কাজের জন্য প্রয়োজন ছোটখাটো যন্ত্রপাতি, সরঞ্জাম এবং একটা কাঠের চাকা।

প্রশ্ন: কুমোররা কীভাবে মাটির পাত্র তৈরি করেন? বর্ণনা করো।

উত্তর: পরিষ্কার এঁটেল মাটি ও প্রয়োজনীয় কিছু ছোটখাটো যন্ত্রপাতি ও সরঞ্জাম ছাড়াও মাটির পাত্র তৈরি করতে কুমোরদের একটা কাঠের চাকার প্রয়োজন হয়। এই চাকায় নরম মাটির তাল লাগিয়ে নেন তাঁরা। তারপর চাকাটি জোরে ঘোরান। আর হাত দিয়ে মাটির তাল ধরেন। এভাবে নানা আকারের মাটির পাত্র ও নানা জিনিস তৈরি করেন কুমোররা।

খন্দকার আতিক, শিক্ষক, উইল্স লিট্ল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

পূর্বের পড়াশোনা | পরবর্তী পড়াশোনা