default-image

১২.

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বাঙালি জাতি জয়লাভ করে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ’ নামে এক রাষ্ট্র প্রতিষ্ঠা করে। আগে এ দেশের নাম ছিল পূর্ব পাকিস্তান। হানাদার পাকিস্তানি সেনাদের সঙ্গে যুদ্ধ করে এ দেশের বীর মুক্তিযোদ্ধারা জয়ী হয়েছিলেন। পাকিস্তানি সেনারা এ দেশের নিরীহ মানুষের ওপর অত্যাচার চালিয়েছিল। তাদের অত্যাচারের প্রতিবাদে লড়াই করে স্বাধীনতা ছিনিয়ে এনেছিল বাঙালি জাতি।

উত্তর

ক. স্বাধীন হওয়ার আগে এ দেশের নাম কী ছিল?

খ. বাঙালি জাতি স্বাধীনতা ছিনিয়ে এনেছিল কেন?

গ. কখন বাঙালি জাতি মুক্তিযুদ্ধে জয়লাভ করে?

ঘ. কে বা কারা যুদ্ধ করে স্বাধীনতা ছিনিয়ে এনেছিল?

ঙ. কীভাবে এদেশের বীর মুক্তিযোদ্ধারা জয়ী হয়েছিলেন?

বিজ্ঞাপন

১৩.

গাছে ফুল ফোটে। গাছের ফুলকে কখনো ছিঁড়তে নেই। ফুল ছেঁড়ার অর্থ ফুলকে মেরে ফেলা। গাছের যেমন প্রাণ আছে, ফুলেরও তেমন প্রাণ আছে। তাই গাছের ফুলকে না ছিঁড়ে কেবল দেখেই আনন্দ পেতে হয়। ফুল ছিঁড়ে ফেললে ফুলের প্রকৃত সৌন্দর্য নষ্ট হয়ে যায়। তাই আমরা অযথা ফুল ছিঁড়ে নষ্ট করব না।

উত্তর

ক. গাছের ফুল কী করতে নেই?

খ. আমরা কেন গাছের ফুল ছিঁড়ে নষ্ট করব না?

গ. ফুলের প্রকৃত সৌন্দর্য কখন নষ্ট হয়ে যায়?

ঘ. কীভাবে গাছের ফুল না ছিড়ে আনন্দ পেতে হয়?

ঙ. কোথায় ফুল ফুটে থাকে

১৪.

শব্দদূষণ একটি ভয়াবহ সমস্যা। প্রতিদিন আমরা নিজের অজান্তেই নানাভাবে শব্দদূষণ করে চলেছি। রাস্তাঘাট, বাজারসহ সব জায়গায় অনবরত শব্দদূষণ করে চলেছি। রাস্তাঘাট, বাজারসহ সব জায়গায় অনবরত শব্দদূষণ ঘটছে। বিশেষ করে রাস্তাঘাটে যানবাহনের হর্ন মারাত্মকভাবে শব্দদূষণ ঘটাচ্ছে। এমনকি আইন ভঙ্গ করে হাসপাতাল, বিদ্যালয় এসব প্রতিষ্ঠানের সামনেও অনেক চালকই উচ্চ শব্দে হর্ন বাজায়। সবচেয়ে বড় কথা, তারা শব্দদূষণের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানে না। তাই শব্দদূষণের বিষয়ে সবাইকে সচেতন করার জন্য আমাদের এগিয়ে আসতে হবে।

উত্তর

ক. কী ভয়াবহ সমস্যা?

খ. কে নিজের অজান্তেই শব্দদূষণ করছে?

গ. কোথায় যানবাহনের হর্ন মারাত্মক শব্দদূষণ ঘটাচ্ছে?

ঘ. শব্দদূষণের ব্যাপারে কেন সবাইকে সচেতন করতে হবে?

ঙ. কীভাবে শব্দদূষণ ঘটছে?

বিজ্ঞাপন
শিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন